সোমবার, ০৬ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন

‘ব্লকচেইন’ প্রযুক্তি গ্রহণ না করলে পিছিয়ে পড়ব : পলক

Reporter Name
  • Update Time : সোমবার, ৩১ মে, ২০২১
  • ৪৫৫ Time View

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আর্থিক ও প্রশাসনিক কাযর্ক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার নির্ভরযোগ্য প্রযুক্তি ‘ব্লকচেইন’। এ প্রযুক্তি গ্রহণ না করলে আমরা পিছিয়ে পড়ব। ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে আমরা পিছিয়ে থাকতে চাই না। কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ প্রতিটি ক্ষেত্রে ফ্রন্টিয়ার টেকনোলজি ব্যবহার করে অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিতে হবে।

রোববার (৩০ মে) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের উদ্যোগে আয়োজিত ‘ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২১’ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘আইটি বা আইটিএস খাতে ২০২৫ সালের মধ্যে রফতানি আয় ৫ বিলিয়ন ডলার লক্ষ্যমাত্রা নিয়ে আমরা কাজ করছি। দেশে বর্তমানে সাড়ে ছয় লাখ আইটি ফ্রিল্যান্সার রয়েছে। তারা প্রায় ৫০০ মিলিয়ন ডলারের বেশি আয় করছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার মিলিয়ে দক্ষ জনশক্তির মাধ্যমে ১ বিলিয়ন ডলার আয় হচ্ছে।’

তিনি বলেন, ‘চলতি বছরেই আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২১ বাংলাদেশেই অনুষ্ঠিত হবে। সম্ভাব্য তারিখ ৮-১০ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।’

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিসিওএলবিডি’র সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ আব্দুল মোমেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin