রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ অপরাহ্ন

এবার ফোনেই অনুবাদ করার সুযোগ দিচ্ছে জিমেইল

Reporter Name
  • Update Time : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ২০৮ Time View

জনপ্রিয় টেক জায়ান্ট কোম্পানি গুগল তাদের জিমেইল অ্যাপের জন্য একটি নতুন ফিচারের ঘোষণা করেছে। জিমেইলের নতুন ফিচারের মাধ্যমে ট্রান্সলেট করা যাবে ই-মেইল। জিমেইলের এই নতুন ফিচার ইউজারদের স্থানীয় ভাষায় ই-মেইল অনুবাদ করতে দেবে। জিমেইলের এই ফিচার আগে শুধুমাত্র ওয়েবেই উপলব্ধ ছিল। এখন থেকে জিমেইলের এই ফিচার অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসগুলিতেও চালু হচ্ছে? অর্থাত জিমেইলের ইউজাররা কম্পিউটার ছাড়াও ফোনেও ব্যবহার করতে পারবে নতুন এই ফিচার। এক নজরে দেখে নেওয়া যাক জিমেইলের এই ফিচারের সমস্ত খুঁটিনাটি।

গুগলের পক্ষ থেকে একটি ব্লগ পোস্টে জানানো হয়েছে, ‘প্রায় এক বছর ধরে, আমাদের ইউজাররা সহজেই ওয়েবে জিমেইলের ই-মেইলগুলি ১০০টিরও বেশি ভাষায় অনুবাদ করছেন। আজ থেকে আমরা জিমেইল মোবাইল অ্যাপের মধ্যে একটি নেটিভ ট্রান্সলেশন ইন্টিগ্রেশন ঘোষণা করতে পেরে উচ্ছ্বসিত। যেটি জিমেইলের ইউজারদের অনুবাদ করা ভাষার মাধ্যমে নির্বিঘ্নে যোগাযোগ করতে সক্ষম করবে।’

এই ফিচার ইমেইলের বিষয়বস্তুর ভাষা সনাক্ত করে এবং ই-মেইলের শীর্ষে একটি ব্যানার প্রদর্শন করে। যা ইউজারদের সেট করা পছন্দের ভাষায় অনুবাদ করার প্রস্তাব দেয়। যেমন, যদি একটি ই-মেইল স্প্যানিশ ভাষায় হয় এবং ইউজারদের ভাষা ইংরেজি হয়, তাহলে তাদের অনুবাদিত ই-মেইল দেখতে ‘Translate to English’ অপশনে ক্লিক করতে হবে।

ইউজাররা যদি ই-মেইলটি অনুবাদ করতে না চান, তাহলে ব্যানারটি খারিজও করতে পারেন। ইউজাররা চাইলে কোনও নির্দিষ্ট ভাষা থেকে আর কখনও ই-মেইল অনুবাদ না করার অপশনও বেছে নিতে পারেন। ইউজাররা সেটিংসে তাদের অনুবাদের পছন্দগুলি কাস্টমাইজ করতে পারেন। সেখানে তারা যে ভাষা সবসময় অনুবাদ করতে চান, তা নির্বাচন করতে পারেন?

জিমেইলের নতুন ফিচার ব্যবহার করার উপায়—

একটি ই-মেইল অনুবাদ করতে ইউজারদের জিমেলের ই-মেইলের শীর্ষে থাকা ‘Translate’ অপশনে ক্লিক করতে হবে।

ইউজাররা চাইলে ট্রান্সলেটের অপশন বাতিল করতে পারেন। কিন্তু, যখন জিমেইল শনাক্ত করবে যে ই-মেইলের বিষয়বস্তু সেট করা ভাষা থেকে আলাদা তা আবার দেখা যাবে।

একটি নির্দিষ্ট ভাষার জন্য ‘Translate’ ব্যানারটি বন্ধ করতে, ইউজারদের ‘Don’t translate [language] again’ অপশনটি বেছে নিতে হবে।

যদি সিস্টেমটি অন্য ভাষা শনাক্ত না করে তবে মেইলটিকে ম্যানুয়ালি অনুবাদ করার একটি বিকল্প থ্রি ডট মেনুতে পাওয়া যাবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin