সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

যুদ্ধের মধ্যেই বরখাস্ত হলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

Reporter Name
  • Update Time : সোমবার, ১ জানুয়ারি, ২০২৪
  • ৮৯ Time View

যুদ্ধের মধ্যেই বরখাস্ত হলেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার ২০২৩ সালের শেষ দিনে তাকে বরখাস্ত করেন। এলি কোহেনের স্থলে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন ইসরাইল কাটজ। তবে বিষয়টি ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে অনুমোদন হতে হবে।

এদিকে গাজা যুদ্ধের তৃতীয় মাস শেষ হতে চলেছে। দেশটির শাসক গোষ্ঠী বিশ্ব জনমতের পাশাপাশি বিশ্বের সরকারগুলোর পক্ষ থেকে চাপের মধ্যে রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এলি কোহেন যুদ্ধে ইসরায়েলের কোনও অর্জনের বিষয়ে অন্য দেশকে জানাতে সফল হননি। এই কারণে ইসরায়েলের বিরুদ্ধে সারা বিশ্বে জনগণের ব্যাপক উপস্থিতিতে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া গত ২৭ আগস্ট এলি কোহেন ইতালিতে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করেছিলেন। কিন্তু এই বৈঠকটি ক্যামেরার আড়ালে ছিল না এবং এর ফলে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল-মংঘোশ দেশটির জনগণের ব্যাপক প্রতিবাদের মুখে পড়ায় তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। এই ঘটনার পর লিবিয়ায় ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত হয় এবং এতে ইহুদিবাদী সরকার ও লিবিয়ার মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণ প্রক্রিয়া চরমভাবে বাধাগ্রস্ত হয়। ইহুদিবাদী মিডিয়া এই ঘটনাকে তথ্য সুরক্ষায় কোহেনের দুর্বলতার জন্য দায়ী করে এবং তাকে বরখাস্ত করার দাবি জানায়। কিন্তু নেতানিয়াহু তখন তা করেননি এবং এখন, বিরোধ তীব্র হওয়ার পর তিনি কোহেনকে বরখাস্ত করেছেন।

স্টেট ডিপার্টমেন্ট থেকে কোহেনের অপসারণ গাজা যুদ্ধের সময় হয়েছে যা একটি বিরল পদক্ষেপ। এছাড়া, কয়েকদিন আগে এবং বরখাস্তের সম্ভাবনার খবর প্রকাশের পরে কোহেন তার ক্ষোভ প্রকাশ করেছিলেন এবং ইয়েডিয়ট আহারোনট পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, আমি সরকারের চুক্তিকে সম্মান করি। তবে যুদ্ধের সময় এটি করা ঠিক নয়। আমি নেতানিয়াহুর জেদের কারণ বুঝতে পারছি না। এই মন্তব্যটিও বিরোধের বিষয়টি নিশ্চিত করছে।

জেরুজালেম পোস্টের প্রতিবেদক জিল হফম্যান লিখেছেন, নেতানিয়াহু ইসরায়েলের দ্বিতীয় সর্বোচ্চ পররাষ্ট্রমন্ত্রীর পদটিকে অসম্মান করেছিলেন যাতে কোনও উন্নয়নে কোহেনের কোনও ভূমিকা না থাকে এবং নিজেকে প্রত্যাহার করে নেন।

কোহেনের বরখাস্তের পর, তিনি হিব্রু রেডিও ১০৩-এর সঙ্গে একটি সাক্ষাত্কারে বলেছেন, বর্তমান পরিস্থিতির দায় সরকারের। যুদ্ধ শেষে একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করতে হবে এবং সব দায়িত্বশীল প্রতিষ্ঠানকে জবাবদিহি করতে হবে। এই বক্তব্য যুদ্ধে পরাজয়ের স্বীকৃতি। সূত্র: রয়টার্স

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin