রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৬ অপরাহ্ন

দক্ষিণ আফ্রিকাকে ৮৩ রানে গুঁড়িয়ে আটে আট ভারতের

Reporter Name
  • Update Time : রবিবার, ৫ নভেম্বর, ২০২৩
  • ৮৪ Time View

বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে ভারত। ভারতের ছুড়ে দেওয়া ৩২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮৩ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সে বিরাট কোহলির রেকর্ড সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩২৬ রানের বড় সংগ্রহ করে ভারত। জবাবে রবীন্দ্র জাদেজা আর মোহাম্মদ শামির বলে বিধ্বস্ত হয়ে প্রোটিয়ারা গুটিয়ে গেছে মাত্র ৮৩ রানে। ফলে ২৪৩ রানের বিশাল ব্যবধানের জয়ে আট ম্যাচের সবগুলো জিতে প্রথম রাউন্ডে শীর্ষে থাকা নিশ্চিত করে ফেলেছে ভারত।

৩২৭ রানের বড় লক্ষ্যের জবাব দিতে রবীন্দ্র জাদেজার ঘূর্ণিজালে আটকা পড়ে দক্ষিণ আফ্রিকা। উইকেটে কেবল আসা-যাওয়ার মিছিল চলতে থাকে ব্যাটারদের। সর্বোচ্চ ১৪ রান করেন মার্কো ইয়ানসেন। এছাড়া দুই অঙ্ক ছুঁতে পারেন শুধু টেম্বা বাভুমা, রাসি ফন ডার ডুসেন ও ডেভিড মিলার। বাকিরা সবাই ফিরেন এক অঙ্কের ঘরে থেকে।

 

ভারতের হয়ে জাদেজা সর্বোচ্চ ৫ উইকেট নেন। এছাড়া মোহাম্মদ শামি ও কুলদীপ যাদবের শিকার দু’টি করে উইকেট। সিরাজ নেন একটি উইকেট।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুর ঝলকটা দেন রোহিত শর্মা। শুভমান গিলকে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৬২ রান। তবে কাগিসো রাবাদার শিকার হয়ে ২৪ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন ভারতীয় অধিনায়ক। এরপরই আগমন কোহলির। যার জন্য মঞ্চ সাজিয়ে রেখেছিল ইডেন।

দ্বিতীয় উইকেটে গিলের বেশিক্ষণ সঙ্গ পাননি কোহলি। তবে তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারকে নিয়ে ইনিংস মেরামতের কাজ করেন তিনি। দুজনে মিলে গড়েন ১৩৪ রানের জুটি। কোহলির মতো সেঞ্চুরির পথে ছুটছিলেন আইয়ারও। যেভাবে ব্যাট করছিলেন তাতে কোহলির আগেই সেঞ্চুরি পাওয়ার কথা ছিল তার। কিন্তু ৮৭ বলে ৭ চার ও ২ ছক্কায় ৭৭ রানের দারুণ ইনিংসের ইতি টানেন তিনি।

জুটি ভাঙার পর দ্রুতই লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদবকে ফেরায় প্রোটিয়া। তবে কোহলি ছিলেন অবিচল। ৪৯তম ওভারের তৃতীয় বলে আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। ইডেনের গ্যালারিতে প্রায় সব দর্শকই তখন মোবাইলের ক্যামেরা তাক করেছেন তার দিকে। কাগিসো রাবাদার লেংথ বল কাভারে ঠেলে দিয়ে কোহলি যখন সিঙ্গেল তখন উল্লাসে ফেটে পড়ে পুরো গ্যালারি। কিন্তু কোহলির মধ্যে নেই সেই চিরচেনা উদযাপন। একপ্রকার ভাবলেশহীন থেকেই উঁচিয়ে ধরলেন ব্যাট ও হেলমেট।

জন্মদিনে ওয়ানডেতে সেঞ্চুরি করা সপ্তম ব্যাটার কোহলি, বিশ্বকাপে তৃতীয়। চলতি আসরে এর আগে জন্মদিনে সেঞ্চুরি হাঁকিয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ।

১১৯ বলে সেঞ্চুরি ছোঁয়া কোহলি পরে আর বল খেলার সুযোগ পান দু’টি। ১০ চারে সাজানো ইনিংসটিতে অপরাজিত থাকেন ১০১ রানে। অপরপ্রান্তে ১৫ বলে ৩ চার ও ১ ছক্কায় অপরাজিত ২৯ রানের ক্যামিও ইনিংস খেলেন রবীন্দ্র জাদেজা। যার ফলে ৫ উইকেটে ৩২৬ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin