সোমবার, ২০ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন

ঘুম ভাঙার পর মাথাব্যথায়

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৩৫ Time View

সকালে ঘুম ভাঙার পরপরই মাথাব্যথা। আর এই মাথাব্যথার কারণে অনেকে অতিরিক্ত ঘুমিয়ে নেন। এমনটি করা উচিত নয়। কারণ মাথাব্যথা চাপা দিতে এই ঘুম আপনার শরীর আরও দুর্বল করে দেয়।

আদা চা
তীব্র মাথা ব্যথায় কষ্ট পেলে দ্রুত এককাল আদা চা বানিয়ে তাতে চুমুক দিন। এতে মাথা ব্যথা কমে যাবে সহজেই। এমনটা প্রমাণও মিলেছে ২০১৩ সালের একটি গবেষণায়। কেবল আদা চা-ই নয়, মধু-তুলসীর চা খেলেও সমান উপকার পাবেন। তাই সকালে মাথা ব্যথা দূর করার জন্য এ জাতীয় চায়ের ওপর আস্থা রাখতেই পারেন।

গরম সেঁক দিতে পারেন
সকালে ঘুম ভাঙার পরপরই যদি মাথা খুব বেশি ব্যথা করে তবে গরম সেঁক নিন। এতে সেই অংশে রক্ত চলাচল বৃদ্ধি পাবে। সেই-সঙ্গে ব্রেন মাসল রিল্যাক্স হওয়ারও সুযোগ পাবে। তবে প্রচন্ড গরম পানি ব্যবহার করবেন না।

ব্যায়াম
নিয়মিত এক্সারসাইজ করার অনেক উপকারিতা। এর মধ্যে একটি হলো এটি মাথা ব্যথা দূর করতে কাজ করে। এক্সারসাইজের ফলে পুরো শরীরের পাশাপাশি মস্তিষ্কেও রক্তপ্রবাহ বাড়ে। এ কারণে মাথা ব্যথার প্রকোপ কমে আসে খুব সহজেই। যাদের সকালে ঘুম ভাঙার পরেই মাথা ব্যথা শুরু হয় তারা প্রতিদিন আধা ঘণ্টা সময় নিয়ে ব্যায়াম করবেন।

ম্যাসাজ
মাথা ব্যথা দূর করার অন্যতম ঘরোয়া উপায় হতে পারে ম্যাসাজ। ব্যথা কমাতে চাইলে নির্দিষ্ট অংশে মিনিট দশেক ম্যাসাজ করুন। এতে মস্তিষ্কে রক্তপ্রবাহ বৃদ্ধি পায়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin