বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন

একটানা স্ক্রিনে কাজের ফাঁকে চোখের যত্নে যা করণীয়

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ১৭৮ Time View

দৈনন্দিন জীবনের বেশির ভাগ কাজই আজকাল প্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে। যার কারণে আমাদের অনেককেই একটানা অনেকক্ষণ কম্পিউটারে কাজ করতে হয়। এক্ষেত্রে চোখের ওপর স্বভাবতই খুব চাপ পড়ে। তাই চোখের স্বাস্থ্য ভালো রাখার জন্য কাজের ফাঁকে কয়েক সেকেন্ডের মধ্যে কিছু ব্যায়াম করে নিতে পারেন। এগুলো সবই চোখের ব্যায়াম। অর্থাৎ আপনাকে কম্পিউটারের সামনে থেকে হয়তো উঠতেও হবে না। অথচ কিছুটা চোখের আরাম পাবেন আপনি। দিনের বেশির ভাগ সময় যাদের কম্পিউটারে কাজ করতে হয়, তাদের জন্য এইসব চোখের ব্যায়াম খুবই কার্যকরী।

জেনে নিন কাজের ফাঁকে কী কী করলে চোখে স্বস্তি পাবেন-

আই রোলিং: এর অর্থ হলো চোখের মণির অবস্থান এদিক ওদিক করে ঘোরাও। ঘড়ির কাঁটার দিকে এবং বিপরীত মুখে, দু’ভাবেই চোখের মণি ঘুরিয়ে নেওয়া প্রয়োজন। এই একসারসাইজ চোখের স্ট্রেস কমায় এবং চোখ লুব্রিকেট করে রাখে। অর্থাৎ চোখ শুষ্ক হতে দেয় না। তাই কাজের ফাঁকে মাঝে মাঝে এই অভ্যাস করুন। চোখ জ্বালা করলে বা শুকনো মনে হলে কখনই হাত দিয়ে ঘষবেন না বা রগড়াবেন না। এতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। বরং চোখ পানি দিয়ে ধুয়ে নিন। এক্ষেত্রেও সতর্ক থাকুন। খুব জোরে পানির ঝাপটা দিলে চোখের ক্ষতি হতে পারে।

চোখে দিন উষ্ণ ছোঁয়া: হাতের তালু ঘষে গরম করে নিন। এরপর সেই গরম ভাপ দিন বন্ধ চোখের ওপর। আরাম লাগবে আপনার, কমবে স্ট্রেস। চোখের চারপাশের পেশিকে শিথিল করে আরাম দেবে আপনাকে। তাই চোখের ক্লান্তি দূর করতে বেশ কয়েকবার এমনটা করুন।

ফোকাস শিফটিং : একটানা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে না থেকে মাঝে মাঝে এদিক, ওদিক তাকানো দরকার। কয়েক সেকেন্ডের জন্যে হলেও নিজের ভিশন বা ফোকাস শিফট করা প্রয়োজন। এক্ষেত্রে অনেক দূরে থাকা কোনো জিনিসের দিকে তাকিয়ে থাকতে পারলে ভালো। এই একসারসাইজ চোখের স্ট্রেস কমাবে। মাঝে মাঝে কাজ থেকে উঠে চোখে পানি দিয়ে ধুয়ে আসাও প্রয়োজন। কখনও কখনও অল্প সময়ের জন্য চোখ বন্ধ করে থাকলেও উপকার পাবেন।

২০-২০-২০ রুল: একটানা যাদের অনেকক্ষণ কম্পিউটারে কাজ করতে হয়, তাদের ক্ষেত্রে এই একসারসাইজ খুবই কার্যকরী। কাজের ফাঁকে প্রতি ২০ মিনিট অন্তর নিজের থেকে ২০ ফুট দূরের কোনো বস্তুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে। কাজ থেকে না উঠেই এই ব্যায়াম করে নিতে পারবেন আপনি। নিয়মিতভাবে এই অভ্যাস অনুসরণ করা প্রয়োজন। তাহলে উপকার, আরাম সবই পাবেন। একটানা স্ক্রিন দেখলে চোখ জ্বালা, চুলকানো, চোখে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে এই অভ্যাস কাজে লাগবে।

ব্লিঙ্ক করুন: ব্লিঙ্ক করা অর্থাৎ চোখের পাতা ফেলাও একধরনের চোখের ব্যায়াম। এক্ষেত্রে ২০ সেকেন্ড ধরে একনাগাড়ে চোখের পাতা খোলা এবং বন্ধ করুন। শুনে মনে হতে পারে চোখ পিটপিট করার কথা বলা হচ্ছে। তবে বিষয়টা তা নয়। এই একসারসাইজ করলে চোখের লুব্রিকেশন ভালোভাবে হবে, চোখ শুষ্ক হবে না, আর্দ্র থাকবে।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin