মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল সুইডেন

Reporter Name
  • Update Time : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ২৫ Time View

ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ইউরোপের দেশ সুইডেন। দেশটির পার্লামেন্ট সোশ্যাল ডেমোক্র্যাট নেতা ম্যাগডালেনা অ্যান্ডারসনকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে। বুধবার (২৪ নভেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৫৪ বছর বয়সী অ্যান্ডারসন চলতি মাসের শেষের দিকে দলটির নেতৃত্বে আসেন। বুধবার পার্লামেন্টে ভোটের সময় বিদায়ী নেতা স্টেফান লোফভেনের উত্তরসূরি হিসেবে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। পার্লামেন্টর ১১৭ জন সদ্যস্য তার পক্ষে ভোট দিয়েছে। অন্যদিকে তার বিরুদ্ধে ভোট পড়েছে ১৭৪টি। আর ভোট দেওয়া থেকে বিরত থেকেছেন পার্লামেন্টের ৫৭ জন সদস্য।

সুইডেনের নির্বাচন পদ্ধতি অনুযায়ী, তার বিপক্ষে যে পরিমাণ ভোট পড়েছে তার চেয়ে পক্ষে পাওয়া ভোট এবং ভোট দেওয়া থেকে বিরত থাকা সদস্যদের মোট যোগফল বেশি। সে কারণেই তিনিই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। যদিও আপাত দৃষ্টিতে মনে হতে পারে যে তার পক্ষে কম ভোট পড়েছে।

অ্যান্ডারসন সুইডেনের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। শুক্রবার রাজা কার্ল এক্সভিআই গুস্তাফের সঙ্গে বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

দীর্ঘদিন ধরে লিঙ্গ সমতার দেশ হওয়া সত্ত্বেও সুইডেনে কখনোই কোনো নারী প্রধানমন্ত্রী হয়নি। তবে অন্যান্য নরডিক দেশ যেমন নরওয়ে, ডেনমার্ক, ফিনল্যান্ড ও আইসল্যান্ড অনেক আগেই নারী প্রধানমন্ত্রী পেয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin