শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০২:১৯ অপরাহ্ন

আফ্রিকার দু-একটিসহ অন্যান্য দেশ ঋণ চাইছে : তথ্যমন্ত্রী

Reporter Name
  • Update Time : সোমবার, ২১ জুন, ২০২১
  • ৩৩ Time View

শ্রীলঙ্কার পর এবার আফ্রিকার দু-একটিসহ অন্যান্য দেশও বাংলাদেশের কাছে ঋণ চাইছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২১ জুন) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক বিষয়ে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, দেশে মানুষের দারিদ্রের হার ৪১ শতাংশ থেকে ২০ শতাংশে নেমেছে। দেশ স্বল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্য উদ্বৃত্তের দেশে উন্নীত হয়েছে। এক সময়ে যে দেশের বাজেট নির্ভর করতো প্যারিস কনসোর্টিয়াম মিটিংয়ের ওপর, অর্থমন্ত্রীকে ছুটে যেতে হতো প্যারিস কনসোর্টিয়াম মিটিংয়ে, সেই বাংলাদেশ এখন অন্য দেশকে ঋণ দেয়। আমরা শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন ডলার ১০ বছর মেয়াদে ঋণ দিয়েছি। অন্যান্য দেশও ঋণ চাচ্ছে এবং সেখানেও দেয়ার প্রক্রিয়া চলছে। এটাই বাস্তবতা, কেউ স্বীকার করুক বা না করুক।

হাছান মাহমুদ বলেন, পৃথিবীর বিভিন্ন পত্র-পত্রিকা বাংলাদেশের এই অগ্রগতির প্রশংসায় পঞ্চমুখ। এই অগ্রগতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায়ও পঞ্চমুখ। বাংলাদেশের দু-একটি পত্রিকাকে দেখতে পাই, এটা নিয়ে বিশ্লেষণ করা হয়। এই অগ্রগতি আসলে কতটুকু সেটা নিয়ে প্রশ্ন তোলার অপচেষ্টা চালানো হয়। এই অপচেষ্টা আজকে হচ্ছে তা নয়, এটা গত ১২ বছর ধরেই হচ্ছে। এবং তা সত্ত্বেও দেশ এগিয়েছে। দেশের মানুষের দিকে তাকালেই তা বোঝা যায়। ১২ বছর আগের কোনো সমাজিক অনুষ্ঠানের ভিডিওচিত্র দেখুন এবং আজকের সামাজিক অনুষ্ঠানের ভিডিও চিত্র দেখুন। আজকের মানষগুলোর চেহারা আগের তুলনায় বেটার (ভালো), কাপড়-চোপড়ও অনেক ভালো।

কোন কোন দেশ ঋণ চাচ্ছে—জানতে চাইলে মন্ত্রী বলেন, অর্থনৈতিক বিভাগ এটা নিয়ে কাজ করছে। আফ্রিকার দু-একটি দেশে এই তালিকায় রয়েছে। এগুলো যেহেতু এখনো প্রক্রিয়াধীন, সুতরাং এগুলো নিয়ে বোধহয় কথা বলার সময় আসেনি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin