রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

কখন ক’নডম ছাড়া যৌ’ন মি’লন করলেও স’ন্তান হবে না?

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০
  • ৪২৯ Time View

সকালে ঘুম ভাঙার পর ছেলেদের লি’ঙ্গ দাঁড়িয়ে থাকে। সম্প্রতি এর কারণ বিশ্লেষণ করেছেন গবেষকরা।পুরু’ষেরা ভো’রে যৌ’নতায় আ’গ্রহী হলেও না’রী এ সময় যৌ’নতায় সেভাবে আ’গ্রহী থাকে না। এর মূ’ল কারণ টে’স্টোস্টেরন হ’রমোন বলে মনে করছেন তারা। সকালে ঘুম ভা’ঙার পর ছেলেদের লি’ঙ্গ দাঁড়িয়ে থাকে কারণ-

রাতে যখন না’রী ভালোবাসার পরিপূর্ণ স্বাদ নিতে চান তখন পুরু’ষ ঘু’মে ঢুলতে থাকে। গবেষকরা জানিয়েছেন, এর কারণ হলো না’রী ও পুরু’ষের হ’রমোনের পার্থক্য। আর এ পার্থক্যের কারণেই উভ’য়ের দে’হঘড়ি একত্রে চলে না।

গবেষকরা এক্ষেত্রে কয়েকটি সময়ের বর্ণনা করেছেন, যে সময়ে না’রী-পুরু’ষের হরমোনের পার্থক্য লক্ষ্যণীয়। ভোর ৫টায় পুরু’ষের টে’স্টোস্টেরন (Testosterone) হ’রমোন স’র্বাধিক থাকে। দিনের অন্য সময়ের তুলনায় এ মাত্রা ২৫ থেকে ৫০ শতাংশ বেশি। এ সময় না’রীও টেস্টোস্টেরন হ’রমোন উৎপাদন করে।

তবে তা অতি সামান্য মাত্রায়। সকাল হরমোনের মাত্রা কমে না। ঘুম যত লম্বা হয় হরমোনটির প্রভাবও তত বেশি হয়। আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (American Medical Association) জানিয়েছে, পাঁচ ঘণ্টার বেশি ঘুম পুরু’ষের হরমোনটির মাত্রা ১৫ শতাংশ বাড়িয়ে দেয়।

সকাল সাতটায় যদি কোনো পুরু’ষ ঘুম থেকে উঠে তখন তার দে’হে যতখানি টেস্টোস্টেরন হরমোনের মাত্রা থাকে সর্বাধিক। কিন্তু একজন না’রীর সে সময় সবচেয়ে কম থাকে।

অন্যদিকে দিন শেষে পুরু’ষের এ হরমোনটির মাত্রা সবচেয়ে কমে যায় আর না’রীর সবচেয়ে বেশি থাকে। আর এ কারণেই সকালে ঘুম ভাঙার পর ছেলেদের লি’ঙ্গ দাঁড়িয়ে থাকে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin