রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

কখন স’হ**বা’স করলে মে’য়েদের বাচ্চা হয় না? ছেলে মে’য়ে সকলের অবশ্যই জানা দরকার।

Reporter Name
  • Update Time : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
  • ৩৩৩ Time View

গ’র্ভধারন বি’ষয়টি আসলে একটি নিখুঁত হিসাবের স”ঙ্গে জ’ড়িত। যারা এই হিসাব বোঝেন তাদের গ’র্ভধারন রোধ করতে অন্য কোন প’দ্ধতি অবলম্বন করতে হয়না।

চিকিৎসা বিজ্ঞান বলে পিরিয়ডের বা মাসিকের ৭ দিন পর্যন্ত গ’র্ভধারনের কোন সম্ভাবনা থাকেনা। পিরিয়ডের ৮ দিন থেকে ১৭ দিনের মধ্যে হল গ’র্ভধারনের মোক্ষম সময়। আবার ১৮ দিন থেকে পিরিয়ড হওয়া পর্যন্ত গ’র্ভধারণ করা সম্ভব নয়।

৮ দিন থেকে ১৭ দিনের মধ্যে সহ’বাসে কোন সাবধানতা অবলম্বন না করলেই গ’র্ভধারন অনিবার্য। অর্থাৎ পিরিয়ডের আগের ও পরের ৭ দিন নিরাপদ। এই সময়ে গ’র্ভধারণ হয় না। মাঝামাঝি দিনগু’লিতে গ’র্ভধারণের সম্ভবনা অনেক বেশী।

সবাই নিজের মতই পরিবার পরিকল্পনা করতে চায়। তারা যখন নিজেদের জীবনে একটি নতুন প্রান আনতে চান তখনই আনা উচিৎ। পরিকল্পনা মাফিক কিছু না হলে তখন পুরো ব্যপারটা ঘেঁটে যায়। নতুন অথিতির আসার আ’নন্দের জায়গায় এসে উপস্থিত হয় ‘হতাশা।

আরও পড়ুন: যে কারণে ব’য়সে বড় না’রী’দের প্রতি আ’কৃ’ষ্ট হয় ছেলেরা!
যে কোন ধরনের জ’ন্মনিরোধক প’দ্ধতিই শ’রীরের জন্য ক্ষ’তিকারক।

তাই এইগু’লি জানা থাকলে আপনাদের সুবিধা হবে। জানবেন কখন আপনার গ’র্ভবতী হয়ার ঝুঁ’কি বেশি আছে। আর জানার পর আপনি ক্ষ’তিকারক জ’ন্মনিয়ন্ত্রন প’দ্ধতি অবলম্বন না করে প্রাকৃতিক উপায়ে জ’ন্ম নিয়ন্ত্রন করবেন।

আরো কিছু লক্ষন আছে যা আপনার জানা থাকলে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার গ’র্ভবতী হওয়ার সম্ভাবনা কতটা। শ’রীরের তাপমাত্রা, স্রাবের ঘনত্ব,

স্রাবের প্রকৃতির ও’পর নজর রাখলেই আপনি বুঝতে পারবেন কখন আপনার গ’র্ভধারনের সময়। সেই বুঝে আপনি সহ’বাস করুন, কোন জ’ন্মনিরোধক ছাড়াই।

আপনি যদি এই নিয়মগু’লি অনুসরন করে সহ’বাস করেন তাহলে আপনার অনৈচ্ছিক গ’র্ভধারন ৯০ শতাংশ কার্যকর হবেনা। আপনার পিরিয়ডের আগের বা পরের দিন গু’নে হিসেব করার থেকে আরো সহজ প’দ্ধতি হল আপনার নিজের শ’রীর পর্যবেক্ষন করা।

আরও পড়ুন: স্ত্রী’কে সঠিক ভাবে রাতে তৃ”প্তি দেওয়ার জন্যে যা আপনার জানা একান্ত জরুরী!
দেখু’ন আপনার শ’রীরের তাপমাত্রা অন্যান্য সময়ের থেকে বেশি আছে কিনা অথবা আপনার সাদা স্রাব হচ্ছে কিনা,

সেই স্রাবের ঘনত্ব কেমন। যদি দেখেন ঘন স্রাব হচ্ছে বা শ’রীরের তাপমাত্রা নিজে থেকেই বৃ’দ্ধি পাচ্ছে তাহলে বুঝবেন আপনার গ’র্ভবতী হওয়ার সময় এটি।

যদি আপনি তখন গ’র্ভবতী না ‘হতে চান তাহলে বিরত থাকুন সহ’বাস থেকে। এইভাবে যদি আপনি আপনার শা’রীরিক লক্ষণগু’লি ৪-৬ মাসিক চ’ক্র ধরে খেয়াল করেন, তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কোন সময় সহ’বাস করলে আপনার গ’র্ভবতী হওয়ার ঝুঁ’কি সবচেয়ে বেশি এবং কোন সময় ঝুঁ’কি কম।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin