রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন

করোনায় ক্ষতিগ্রস্তদের শিরোপা উৎসর্গ করলেন রোনালদো

Reporter Name
  • Update Time : সোমবার, ২৭ জুলাই, ২০২০
  • ৩৫৭ Time View

রোববার রাতে সাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়ে সিরি ‘আ’ শিরোপা নিশ্চিত করেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দল জুভেন্টাস। শিরোপা নিশ্চিত করা এ ম্যাচে একটি গোল করেছেন রোনালদো নিজেও। সবমিলিয়ে লিগে ৩১ গোল করে শিরোপা জয়ে বড় ভূমিকাই রেখেছেন তিনি।

লিগের দুই ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়েছে জুভেন্টাসের টানা নবম শিরোপা। গত ২০১১-১২ মৌসুম থেকে টানা সিরি ‘আ’ চ্যাম্পিয়ন হয়ে আসছে জুভেন্টাস। সবমিলিয়ে ৩৫তম লিগ শিরোপা জিতল ক্রিশ্চিয়ানো রোনালদোর বর্তমান দল। এবারের শিরোপাটি করোনাভাইরাসে আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি উৎসর্গ করেছেন রোনালদো।

শিরোপা নিশ্চিত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে দেয়া এক বিশদ পোস্টে এ কথা জানিয়েছেন রোনালদো। তিনি লিখেছেন, ‘শেষ! ইতালির চ্যাম্পিয়ন হয়ে গেলাম। টানা দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে খুবই ভালো লাগছে। দুর্দান্ত এ ক্লাবের সঙ্গে আরও ইতিহাস গড়ার দিকে তাকিয়ে রয়েছি।’

‘আমাদের এই শিরোপাটি জুভেন্টাসের সকল সমর্থকদের জন্য। বিশেষ করে তাদের জন্য, যারা হুট করে আসা বৈশ্বিক মহামারিতে (করোনাভাইরাস) আক্রান্ত ও ক্ষতিগ্রস্ত হয়েছেন। পুরো পৃথিবীই এতে বদলে গেছে। এই সাফল্য সহজ ছিল না। আপনাদের সাহস এবং একাগ্রতার কারণেই আমরা চ্যাম্পিয়নশিপের কঠিন সময়টা মোকাবিলা করতে পেরেছি। এই শিরোপাটা ইতালির সবার জন্য। আপনাদের সবার জন্য ভালোবাসা।’

সেপ্টেম্বরে মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা

করোনাভাইরাসের কারণে মার্চ মাস থেকেই বন্ধ রয়েছে আন্তর্জাতিক ফুটবল। বিভিন্ন দেশে ঘরোয়া লিগ শুরু হলেও সেপ্টেম্বর মাস থেকে শুরু হয়ে যেতে পারে আন্তর্জাতিক ফুটবল। সেপ্টেম্বরেই সুপার ডুপার হিট ম্যাচটি হতে পারে। মুখোমুখি হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা। এমনটাই জানাচ্ছে আর্জেন্টিনার পত্রিকা ‘ওলে’।

করোনভাইরাসের কারণে স্থগিত হয়ে গিয়েছে ইউরো কাপ এবং কোপা আমেরিকার মতো ফুটবলের মেগা টুর্নামেন্ট। জানা গিয়েছে, ৮ অক্টোবর থেকে শুরু হবে ২০২২ কাতার বিশ্বকাপের ল্যাটিন আমেরিকা অঞ্চলের যোগ্যতা পর্বের ম্যাচ।

ওলে’র প্রতিবেদন অনুযায়ী ৩ থেকে ৮ সেপ্টেম্বর ইউরোপিয়ান নেশনস লিগের একাধিক ম্যাচ হওয়ার কথা রয়েছে। একই সময়ে প্রস্তুতি ম্যাচ খেলে বাছাইপর্বের জন্য নিজেদের প্রস্তুত রাখতে চায় আর্জেন্টিনা। অক্টোবরেই ইকুয়েডর এবং বলিভিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ রয়েছে আর্জেন্টিনার। তাই প্রস্তুতি ম্যাচ ব্রাজিলের বিরুদ্ধে খেলতে পারে আর্জেন্টিনা।

যদিও দুটো ম্যাচেই আর্জেন্টিনার হয়ে খেলতে পারবেন না লিওনেল মেসি। গত কোপা আমেরিকায় ব্রাজিলের বিরুদ্ধে সেমিফাইনালে রেফারি এবং কনমেবলের সমালোচনা করায় তিন ম্যাচের জন্য নির্বাচিত হন লিওনেল মেসি। এমনকি তৃতীয় স্থান অধিকার করায় মেডেল নিতেও যাননি তিনি। তাই অক্টোবরে বিশ্বকাপের বাছাইপর্বের দুটি ম্যাচে আকাশি-সাদা জার্সিতে খেলতে পারবেন না মেসি।

মেসিদের লিগে পেনাল্টির রেকর্ড

ইতালিয়ান সিরি ‘আ’ শেষ হতে এখনও বাকি ৪ ম্যাচ। এর মধ্যেই পেনাল্টি থেকে গোলের রেকর্ড গড়ে ফেলেছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। চলতি মৌসুমে তার পেনাল্টি গোলের সংখ্যা ১২টি। যা কি না ১৯৯৪-৯৫ মৌসুমে গুইসেপ সিনোরির এক মৌসুমে ১২ পেনাল্টি গোলের সমান।

রোনালদোর রেকর্ডটি তার ব্যক্তিগত পেনাল্টি গোলের হলেও, চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি রেকর্ডের অংশীদার হয়েছে পুরো লীগের হিসেবে। স্প্যানিশ লা লিগার সদ্য শেষ হওয়া মৌসুমটি গড়েছে এক আসরে সর্বোচ্চ পেনাল্টির রেকর্ড।

২০১৯-২০ সালের লা লিগায় সর্বমোট ১৪৯ বার পেনাল্টির বাঁশি বাজিয়েছেন রেফারিরা। যার বেশিরভাগই দেয়া হয়েছে ভিডিও এসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) মাধ্যমে। লা লিগার দীর্ঘ ইতিহাসে এত বেশি পেনাল্টি দেয়া হয়নি আর কোন আসরে।

সপ্তমবারের মতো পিচিচি ট্রফি জিতলেন মেসি

২০১৯/২০ মৌসুম শেষ করার পথে আলাভেসের বিপক্ষে বার্সেলোনার ৫-০ ব্যবধানে জয়ের ম্যাচের জোড়া গোল করেছেন লিওনেল মেসি। সেই সঙ্গে রেকর্ড সপ্তম এবং টানা চতুর্থবারের মতো জিতলেন স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি।

বিগত ১০০ বছরেও অন্য কারো পক্ষে এমন কীর্তি গড়া সম্ভব হয়নি। এতদিন ছয়টি পিচিচি ট্রফি নিয়ে কিংবদন্তি তেলমো জারা’র সঙ্গে রেকর্ড ভাগাভাগি করতে হয়েছিল মেসিকে। এবার অ্যাথলেটিকো বিলবাওয়ের সাবেক স্প্যানিশ ফরোয়ার্ডকে টপকে যাওয়ার পথে ২৫ গোল করলেন বার্সা অধিনায়ক। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমার চেয়ে যা ৪ গোল বেশি।

অবশ্য পিচিচি ট্রফি জিতলেও লা লিগা শিরোপা হাতছাড়া হয়ে গেছে বার্সার। এক ম্যাচ আগেই চির প্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে শিরোপা বিসর্জন দেয় কাতালানরা। তবে ব্যক্তিগত নৈপুণ্যের পুরস্কারে এবারও সবার শীষে মেসি। পিচিচি জয়ের পাশাপাশি অ্যাসিস্টেও নতুন রেকর্ড গড়েছেন তিনি।

আলাভেসের বিপক্ষে ম্যাচে ২৪তম মিনিটে মেসির পাস থেকে বার্সার হয়ে প্রথম গোল করেন আনসু ফাতি। যা কিনা আর্জেন্টাইন ফরোয়ার্ডের সদ্য সমাপ্ত মৌসুমে রেকর্ড ২১তম অ্যাসিস্ট।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin