মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৫১ অপরাহ্ন

আইসিসির কাছ থেকে এ বছর ১ হাজার ৮৮ কোটি টাকা পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড

Reporter Name
  • Update Time : শনিবার, ২৫ জুলাই, ২০২০
  • ৩৪১ Time View

বাংলাদেশ ক্রিকেটের উন্নতির সাথে সাথে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও দারুণ উন্নতি করছে। বিশ্বের অন্যতম সেরা ধনী ক্রিকেট বোর্ড বাংলাদেশের। ‌ বাংলাদেশ ক্রিকেট বোর্ড অর্থ আয় করে থাকে বিভিন্নভাবে। ‌ এর মধ্যে বিশেষভাবে রয়েছে টিম স্পন্সর, সিরিজ স্পন্সর, টিভি স্বত্ব, মাঠের বিজ্ঞাপন ইত্যাদি। তবে বিসিবির সবচেয়ে বড় আয়ের উৎস ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) লভ্যাংশের ভাগ।

চলতি বছর আইসিসির মোট আয়ের শতকরা ৭.২ ভাগ পাবে বিসিবি। এর পরিমাণ ১২৮ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১ হাজার ৮৮ কোটি টাকা! অবশ্য এই মোটা অংকের লভ্যাংশ এক সঙ্গে পাবে না বিসিবি।

প্রতি বছরই আইসিসির বার্ষিক আয়-ব্যয়ের হিসেবের পর লভ্যাংশ পায় বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড। সেই সূত্রেই এই টাকা পাচ্ছে বিসিবি। আইসিসির লভ্যাংশের ভাগ অবশ্য সব পূর্ণ সদস্য এবং সহকারী দেশগুলো সমান ভাবে পায় না। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার আয়ে যাদের যোগান বেশি তারাই মূলত বেশি লভ্যাংশ পায়।

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলো মোট আয়ের ৮৬ শতাংশ পায়। বাকি ১৪ শতাংশ পায় সহযোগী দেশগুলো। আইসিসি’র আয়ের প্রধান উৎস টিভি স্বত্ব। ২০১৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসি তাদের টিভি স্বত্ব বিক্রি করে দিয়েছে।

বর্তমানে স্টার ইন্ডিয়ার হাতে আছে আইসিসির টিভি স্বত্ব। এই অর্থই পূর্ণ সদস্য এবং সহযোগী দেশগুলোকে ভাগ করে দেয়া হচ্ছে। মোট অর্থের বেশিরভাগই যাচ্ছে ভারতের পকেটে। তারা আইসিসির আয়ের ২২.৮ ভাগ পাচ্ছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin