বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন

পাকিস্তানে রেকর্ড পরিমাণ বেড়েছে পেট্রল-ডিজেলের দাম

Reporter Name
  • Update Time : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ১১১ Time View

চরম মুদ্রাস্ফীতির মধ্যে এবার পাকিস্তানে বেড়েছে পেট্রল-ডিজেলের দাম। শুক্রবার দেশটির তত্ত্বাবধায়ক সরকার তার পাক্ষিক পর্যালোচনায় পেট্রলের দাম প্রতি লিটারে ২৬ রুপির বেশি এবং ডিজেলের দাম ১৭ রুপির বেশি বাড়িয়েছে। খবর জিও নিউজের।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পাকিস্তানের অর্থমন্ত্রণালয় জানিয়েছে।

অর্থ বিভাগ বলেছে, পেট্রলের দাম প্রতি লিটারে ২৬.০২ রুপি বাড়বে এবং হাই-স্পিড ডিজেলের (এইচএসডি) দাম প্রতি লিটারে ১৭.৩৪ রুপি বাড়বে। দাম বাড়ার পর দেশটিতে এক লিটার পেট্রলের দাম হবে ৩৩১.৩৮ রুপি এবং ডিজেলের দাম হবে ৩২৯.১৮ টাকা।

এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো পেট্রলিয়াম পণ্যের দাম বাড়ানো হলো রেকর্ড পরিমাণে। ১ সেপ্টেম্বর তত্ত্বাবধায়ক সরকার পেট্রল এবং ডিজেলের দাম ১৪ রুপির বেশি বাড়িয়েছিল।

অর্থ বিভাগ বলেছে, ‘আন্তর্জাতিক বাজারে পেট্রলিয়ামের দামের ক্রমবর্ধমান প্রবণতা এবং বিনিময় হারের তারতম্যের কারণে’ এই দাম বৃদ্ধি করা হয়েছে।

তারপরে পেট্রলের দাম লিটার প্রতি ১৪.৯১ রুপি বেড়েছে এবং হাই-স্পিড ডিজেলের (এইচএসডি) দাম প্রতি লিটারে ১৮.৪৪ টাকা বেড়েছে। বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধির কারণে আজকের পেট্রলের দাম বৃদ্ধি প্রত্যাশিত ছিল।

রয়টার্সের মতে, তেলের দাম শুক্রবার ১০ মাসের উচ্চতায় পৌঁছেছে এবং অপরিশোধিত তেল উত্তোলনের জন্য চীনা চাহিদার সঙ্গে মিলে সৌদি আরবের উৎপাদন হ্রাসের কারণে তৃতীয় সাপ্তাহিক লাভ করার জন্য সেট করা হয়েছিল।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin