মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০২:১০ অপরাহ্ন

দেশে বাড়ল বেকারের সংখ্যা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২ মে, ২০২৩
  • ১০৪ Time View

চলতি বছরের তিন মাসে (জানুয়ারি-মার্চ) দেশে বেকারের সংখ্যা বেড়েছে ২ লাখ ৭০ হাজার। এর আগে গত ডিসেম্বর পর্যন্ত বেকারের সংখ্যা ছিল ২৩ লাখ ২০ হাজার। মার্চে তা দাঁড়িয়েছে ২৫ লাখ ৯০ হাজার।

মঙ্গলবার (২ মে) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ প্রকাশ করে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

গত বছর গড় বেকার ছিল ২৬ লাখ ৩০ হাজার।

ত্রৈমাসিকের জরিপ অনুযায়ী, মার্চ পর্যন্ত বেকারদের মধ্যে পুরুষের সংখ্যা ১৭ লাখ ১০ হাজার জন। আর বেকার নারী ৮ লাখ ৮০ হাজার।

জরিপের ফলাফল অনুযায়ী, চলতি বছরের মার্চের শেষে দেশে মোট শ্রম শক্তি দাঁড়িয়েছে সাত কোটি ৩৬ লাখ ৯০ হাজারে। যার মধ্যে চার কোটি ৬৫ লাখ ৪০ হাজার পুরুষ এবং দুই কোটি ৪৫ লাখ ৬০ হাজার নারী।

এ সময় কৃষি খাতে সবচেয়ে বেশি কমেছে কর্মসংস্থান। গেলো ডিসেম্বরে কৃষিতে তিন কোটি ২৩ লাখ মানুষ নিয়োজিত থাকলেও মার্চে কমে তা দাঁড়িয়েছে তিন কোটি ১৯ লাখে।

আর শিল্পে নিয়োজিত কর্মীর সংখ্যা এক কোটি ২২ লাখ। সেবা খাতে নিয়োজিতের সংখ্যা দুই কোটি ৬৯ লাখ মানুষ।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত জরিপগুলোর মধ্যে শ্রমশক্তি জরিপ একটি গুরুত্বপূর্ণ জরিপ। সর্বশেষ ২০২২ সালে এই জরিপটি পরিচালিত হয়। এর প্রভিশনাল রিপোর্ট এরই মধ্যে প্রকাশ হয়েছে। বর্তমানে ২০২৩ সালে শ্রমশক্তি জরিপ দেশব্যাপী পরিচালিত হচ্ছে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, মৌসুমি শ্রমিকদের তথ্য জরিপে আসায় এতো কম সময়ে বেকারত্বের তথ্যে উল্লেখযোগ্য কোনো পরিবর্তন বোঝা সম্ভব নয়।

জরিপের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান জানান, বিবিএস নির্মোহ ভাবে তথ্য সংগ্রহ ও উপস্থাপন করে।

এই জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্য-উপাত্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্বাচনী ইশতেহার ২০১৮, টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে বলে জানান কর্মকর্তারা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin