রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

আলোচনা ছাড়া গ্রিস সমস্যার সমাধান নেই: এরদোয়ান

Reporter Name
  • Update Time : শনিবার, ১৫ আগস্ট, ২০২০
  • ২৫৯ Time View

গ্রিসের সঙ্গে চলমান উত্তেজনা সমাধানের একমাত্র উপায় আলোচনা। ওই অঞ্চলে কোনো প্রকার সামরিক অভিযান বিপজ্জনক হবে সব পক্ষের জন্য। তাই পূর্ব ভূমধ্যসাগর নিয়ে দ্বন্দ্ব ও উত্তেজনা প্রশোমনে আলোচনাকেই গুরুত্ব দিচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

এরদোগান বলেন, ‘পূর্ব ভূমধ্যসাগর নিয়ে সঙ্কট সমাধানের উপায় হচ্ছে আলোচনা এবং সংলাপ। আমরা যদি সাধারণ জ্ঞান নিয়ে কাজ করি তাহলে আমরা উইন-উইন পরিবেশ তৈরি করতে পারব যার মাধ্যমে সবার স্বার্থ রক্ষা সম্ভব।

আমরা কোনো রকমের অপ্রয়োজনীয় সংকট সৃষ্টি বা উত্তেজনা তৈরি করতে চাইছি না। গ্রিস একটি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করছে। তিনি তুরস্কের অধিকারের প্রতি সম্মান দেখানোর জন্য এথেন্সের প্রতি আহ্বান জানান।’

এরদোয়ান বলেন, এ অঞ্চলে যার কোনো উপকূল নেই এমন একটি দেশ (ফ্রান্স) গ্রিসকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। তিনি সতর্ক করে বলেন, ‘কারোরই উচিত হবে না তাদের মতো এত উচ্চপর্যায়ে ভাবা। আমি খুব পরিষ্কার করে বলছি- শক্তি প্রদর্শন করার চেষ্টা করবেন না।’

এদিকে, পূর্ব ভূমধ্যসাগরে সামরিক উপস্থিতি বাড়ানোর ঘোষণা দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। যদিও বিতর্কিত ওই অঞ্চলে ফ্রান্সের কোনো সীমানা নেই। তুরস্কের পক্ষ থেকে এক তরফাভাবে তেল-গ্যাসের অনুসন্ধান কার্যক্রমকে এক তরফা উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেন ফরাসি প্রেসিডেন্ট।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin