সোমবার, ০৬ মে ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

জেনে নিন কোন বোর্ডে পাশের হার ও জিপিএ-৫ কত?

Reporter Name
  • Update Time : রবিবার, ৩১ মে, ২০২০
  • ৪১০ Time View

প্রকাশ করা হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। আজ রোববার (৩১ মে) সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হয়। শিক্ষামন্ত্রী দীপু মনি সেখানে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় যশোর বোর্ডে পাসের হার ৮৭.৩১, জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪, বরিশাল বোর্ডে পাসের হার ৭৯.৭, জিপিএ-৫ পেয়েছে ৪৪৮৩, সিলেট বোর্ডে পাসের হার ৭৮.৭৯, জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩, ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮০.১৩, জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৪৩৪, কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৫.২২, জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ২৪৫।

জানা গেছে, ফেসবুক লাইভের মাধ্যমে শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরার পর দেশের সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটগুলোতে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। পাশাপাশি যেসব শিক্ষার্থী মোবাইলে ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করেছে, তাদের নির্ধারিত নম্বরে জিপিএ গ্রেডসহ ফল পাঠানো হবে। এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় গত ৩ ফেব্রুয়ারি, শেষ হয় গত ২৭ ফেব্রুয়ারি। গত ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ শিক্ষার্থী। যার মধ্যে আট লাখ ৪৩ হাজার ৩২২ ছাত্রী। ছাত্রের তুলনায় ৫১ হাজার ৪০৪ ছাত্রী বেশি।

মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। ছাত্রী অংশ নেয় এক লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ১২ হাজার ৯৭৮ জন বেশি। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। পরীক্ষার ফল পেতে সারাদেশে এ পর্যন্ত ১৩ লাখ ২৩ হাজার ৭২৬ শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। এর মধ্যে গ্রামীণফোন থেকে পাঁচ লাখ ৭৪ হাজার ৫৯৯, রবি থেকে চার লাখ ৭১ হাজার ২৮৯, টেলিটক থেকে এক লাখ ১৫ হাজার ৯১৫ ও বাংলালিংক থেকে এক লাখ ৬১ হাজার ৯২৩ শিক্ষার্থী রয়েছে। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin