শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি ১৫ ফেব্রুয়ারি

Reporter Name
  • Update Time : বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪
  • ১০২ Time View

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ২০ জনের বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির নতুন দিন ধার্য করা হয়েছে ১৫ ফেব্রুয়ারি। বুধবার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার-৩ নম্বর বিশেষ আদালতের বিচারক আলী হোসেনের আদালতে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল।

খালেদা জিয়ার আইনজীবী আব্দুস সালাম হিমেল গণমাধ্যমকে বলেন, ‘এদিন বেগম খালেদা জিয়ার পক্ষে হাজিরা দেন আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। একইসঙ্গে অভিযোগ গঠনের শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন তিনি। শুনানি শেষে বিচারক সময়ের আবেদন নির্ধারণ করে নতুন দিন ঠিক করেন।’

২০১৬ সালের ৫ এপ্রিল এ মামলায় বেগম খালেদা জিয়া আত্মসমর্পণ করে জামিন পান।

 

মামলার নথি থেকে জানা গেছে, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক গোলাম শাহরিয়ার বাদী হয়ে ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় গ্যাটকো দুর্নীতি মামলা করেন। পরে ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা।

মামলার ২৪ আসামির মধ্যে খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব আবদুল মান্নান ভূঁইয়া, জামায়াত নেতা মতিউর রহমান নিজামী মারা গেছেন। তাই তাদের নাম মামলা থেকে বাদ দেওয়া হয়েছে। পরে গত বছরের ১৭ অক্টোবর সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন মারা গেছেন। মৃত্যুর প্রতিবেদন এলে আইন অনুযায়ী তাকেও এ মামলা থেকে বাদ দেওয়া হবে।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা দরপত্রের শর্ত ভঙ্গ ও ক্ষমতার অপব্যবহার করে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোর সঙ্গে চুক্তি সইয়ের ফলে সরকারের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার আর্থিক ক্ষতি হয়। এছাড়া গ্যাটকোকে ঠিকাদারি কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে অবৈধভাবে আরাফাত রহমান কোকো ও ইসমাইল হোসেন সায়মন দুই কোটি ১৯ লাখ ৯৯ হাজার ৭৩৬ টাকার আর্থিক সুবিধা নেন বলে অভিযোগপত্রে বলা হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin