শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন

২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে বিভাগ থাকছে না

Reporter Name
  • Update Time : শনিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২২
  • ৩২৮ Time View

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শুধু জ্ঞান নয়, এর সাথে দক্ষতা অর্জনই মূলত নতুন কারিকুলামের লক্ষ্য। এবং সেটি বাস্তবায়নেই আমাদের আগামী দিনের পথচলা।

এখন পাইলটিং চলবে। ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে। এটা সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ষষ্ট, ৭ম শ্রেণি থেকে বাস্তবায়ন করবো। ২০২৪ সালে এসে ৮ম নবম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে আর আর্টস, কমার্স, সায়েন্স বিভাগ থাকছে না।

শনিবার এনসিটিবিতে নতুন কারিকুলামের বই উদ্বোধনকালে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কি না। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছেন কিনা। সেটি এখন দেখার বিষয়। আমরা যখন দেখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো তখন নিজেদের সার্থক মনে করবো।

তিনি বলেন, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে।

আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগিয়ে যেতে চাইছি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন শিক্ষামন্ত্রী। এক্ষেত্রে শিক্ষকদের প্রশিক্ষণ, ল্যাবরেটরি প্রয়োজন হবে। যদি কোন প্রতিষ্ঠান নিজেরা সেটা ম্যানেজ করতে পারে ভাল। অন্যথা আমরা করবো।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন শিক্ষামন্ত্রী।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin