শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ৮৩.১১ শতাংশই ফেল

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ৪১৯ Time View

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’-ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে অংশ নেওয়া ৪১ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হতে পেরেছেন মাত্র সাত হাজার ১২ জন। অর্থাৎ ৮৩.১১ শতাংশ শিক্ষার্থী পাশের জন্য প্রয়োজনীয় নম্বরই তুলতে পারেননি।

এদিকে, প্রায় এক মাস পর প্রকাশিত এই ফলাফলে প্রথম স্থান অধিকার করেছেন রাজধানীর দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মো. জাকারিয়া। পূর্ণমান ১২০-এর মধ্যে তার প্রাপ্ত নম্বর ১০০.৫।

মঙ্গলবার দুপুর সাড়ে বারোটার কিছু পরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, এ বছর খ-ইউনিটের মোট ২৩৭৮টি আসনের বিপরীতে ভর্তিপরীক্ষায় বসতে আবেদন করেছিলেন ৪৭ হাজার ৬৪০ জন ভর্তিচ্ছু। তবে কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, পরীক্ষায় অংশ নেন ৪১ হাজার ৫২৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৬.৮৯ শতাংশ শিক্ষার্থী। এসব শিক্ষার্থী মেধাক্রমের ভিত্তিতে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের বিভাগগুলোর পাশাপাশি বেশ কয়েকটি ইন্সটিটিউটে ভর্তির সুযোগ পাবেন।

এদিকে, বুধবার দুপুর সাড়ে বারোটার দিকে বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ফলাফল প্রকাশিত হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

শীর্ষ তিনে যারা
ভর্তি পরীক্ষার ফলাফলে প্রথম স্থান অধিকারী মো. জাকারিয়ার পর মোট ৯৫.৫ নম্বর নিয়ে দ্বিতীয় স্থানে আছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। আর তৃতীয় হয়েছেন রাজধানীর নটর ডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ খান। তাঁর প্রাপ্ত নম্বর ৯৪ দশমিক ৭৫। উল্লেখ্য, মোট ১২০ নম্বরের ভর্তিপরীক্ষায় লিখিত ৪০ ও এমসিকিউ ৬০, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়। এছাড়া পরীক্ষার্থীর এসএসসি ও এইএসসি’র জিপিএ’র উপর ২০ নম্বর বরাদ্দ থাকে। এক্ষেত্রে উভয় পরীক্ষার জিপিএ-কে ২ দ্বারা গুণ করে নম্বর নির্ধারণ করা হয়।

যেভাবে ফলাফল জানা যাবে 
ভর্তিচ্ছুরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এছাড়াও, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি এসএমএসে তার ফলাফল জানতে পারবে।

গুরুত্বপূর্ণ কিছু তারিখ
উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৮ নভেম্বর বিকাল ৩:০০ টা থেকে ১৫ নভেম্বর বিকাল ৪:০০ টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের মধ্যে উত্তীর্ণদের ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাসমভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। আগামী ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin