শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

যত্নে রাখুন শীতের পোশাক

Reporter Name
  • Update Time : রবিবার, ৫ মার্চ, ২০২৩
  • ১৬১ Time View

এসেছে বসন্ত। সময় হয়েছে ওয়ার্ডরোবে শীত-পোশাক গুছিয়ে রাখার। বাক্সবন্দি করে রাখার ক্ষেত্রে কিছু বিষয়ে মনোযোগ দেওয়া জরুরি। কারণ শীত-পোশাক বছরের নির্দিষ্ট সময়ে ব্যবহার করা হয়। আর দীর্ঘসময় থাকে বাক্সবন্দি। শীত-পোশাকের কাপড়ের ধরন-ভেদ তো আছেই। এসব বিবেচনায় কাপড়ের ধরন অনুযায়ী কাপড় সংরক্ষণের পন্থা অনুসরণ করতে হবে। যেমন-

কাশ্মীরী ফেব্রিকের ক্ষেত্রে

এ ধরনের ফেব্রিক ড্রাই ওয়াশের মাধ্যমে পরিষ্কার করে নিন। যদি একান্তই বাড়িতে করতে চান তাহলে বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে পারেন। তবে খেয়াল রাখবেন যেন এই ফেব্রিকের শীত-পোশাক পানি থেকে টেনে তোলা না হয়। হাতে জড়সড় করে তুলতে হবে। আস্তে আস্তে কাপড় থেকে পানি চিপে ফেলে দিতে হবে। কাপড় বাক্সবন্দি করার সময় ভাঁজে কাগজ ও ন্যাপথালিন অবশ্যই দেবেন।

কোট কিংবা ব্লেজার

ভালো লন্ড্রিতে ওয়াশ করান। বাড়িতে কোনোভাবেই এ কাজ করতে যাবেন না। আলমারিতে রাখার আগে নরম কোনো কাপড় দিয়ে মুড়িয়ে রাখুন।

উলের সোয়েটার

যখনই আলমারিতে রাখবেন তখন নরম ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন সোয়েটারের উপরিভাগ। একটা মোটা হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখলে কাপড়ের শেপটা নষ্ট হবে না। যদি এমন কাপড়ে দাগ লাগে তাহলে সফট ডিটারজেন্ট দিয়ে ব্লটিং করে দাগ উঠাতে হবে।

ভেলভেট

শীতে এই ফেব্রিকের কদর সঙ্গত কারণেই বেড়ে যায়। ভেলভেট সবসময় ড্রাই ওয়াশ করতে হয়। আর এই ফ্রেবিকে আয়রন তো করাই যাবে না। যদি পোশাকে কোনো দাগ পড়ে বা কোনো কিছু পড়ে তাহলে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। অবশেষে নরম ব্রাশ দিয়ে তা আলতোভাবে ঘষে তুলে ফেলতে হবে। শুধু তাই নয়, ভেলভেট তাকে রাখার সময় ভাজ করবেন না। ভাজের কারণে কাপড়ে স্থায়ী সমস্যা হতে পারে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin