শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

জরুরি অবস্থা উপেক্ষা করে পেরুতে সরকারবিরোধী বিক্ষোভ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩
  • ১৪৪ Time View

পেরুর হাজার হাজার নাগরিক রাষ্ট্রীয় জরুরি অবস্থা উপেক্ষা করে রাজধানী লিমার দিকে পদযাত্রা শুরু করেছে। নতুন প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের পদত্যাগের দাবিতে এই প্রতিবাদ বিক্ষোভের আয়োজন করা হয়েছে।

পেরুর সাবেক প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে দিনা বলুয়ার্তেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেয়ার পর দেশটির রাজনৈতিক সংকট আরো গভীর হয়েছে।

বিক্ষোভকারীরা সরাসরি প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের পদত্যাগ দাবি করছেন, পাশাপাশি কংগ্রেস বন্ধ এবং নতুন নির্বাচন দেয়ার কথাও বলেছেন। পেরুর দক্ষিণাঞ্চল থেকে রাজধানী লিমার দিকে এ সমস্ত মানুষ বাস-ট্রাকে করে রওয়ানা হয়েছে। এই আন্দোলনে বহু কৃষকও যোগ দিয়েছেন।
গত ডিসেম্বর মাসে সাবেক প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্ট্রিলোকে ক্ষমতাচ্যুত ও আটক করে জাতীয় সংসদ ভেঙে দেয়ার পর পেরুতে রাজনৈতিক অস্থিতিশীলতা শুরু হয়। পেদ্রোপ ক্যাস্ট্রিলোর বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ আনা হয়েছে তার মধ্যে বিদ্রোহের অভিযোগ অন্যতম।

পেদ্রো ক্যাস্ট্রিলোকে উৎখাত করে দিনাকে প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয়ার পর পেরুতে বিক্ষোভ সহিংসতা ছড়িয়ে পড়ে এবং এ পর্যন্ত অন্তত ৪২ জন নিহত হয়েছে। পেদ্রো ক্যাস্ট্রিলোকে ক্ষমতায় পুনর্বহালের দাবিতে ব্যাপকভাবে আন্দোলন গড়ে উঠেছে এবং বিক্ষোভকারীরা রাস্তা অবরোধ ও বিমানবন্দরে হামলা চালানোর চেষ্টা করছে এবং দেশব্যাপী গণবিক্ষোভের আয়োজন করছে।

এগুলো ঠেকাতে সরকার রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে। কিন্তু জরুরি অবস্থা উপেক্ষা করেই জনগণ বিক্ষোভ অব্যাহত রেখেছে।

গত শনিবার পেরুতে ৩০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। এর ফলে দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনাবাহিনীকে হস্তক্ষেপের অধিকার দেওয়া হয়েছে। জরুরি অবস্থা চলাকালে নির্দিষ্ট কিছু সাংবিধানিক অধিকার স্থগিত থাকবে। রাজধানী লিমা ও তিনটি অঞ্চলে জরুরি অবস্থা বলবৎ থাকবে।

সূত্র : ফ্রান্স২৪

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin