বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন

তীব্র গরমে ‘সান অ্যালার্জি’

Reporter Name
  • Update Time : সোমবার, ১৩ জুন, ২০২২
  • ২৯০ Time View

চড়া রোদের কড়া চাহনিতে শরীর ক্লান্ত হয়ে যায়। গ্রীষ্মের তীব্র গরমে অনেকটা সময় যাদের বাইরে কাটাতে হয় তাদের ‘সান অ্যালার্জি’ হওয়ার আশঙ্কা থাকে। সূর্যের আলোর সংস্পর্শে থেকে আসার পর ত্বকে লাল লাল র‌্যাশ দেখা দিলে তা ‘সান অ্যালার্জি’ হিসাবে ধরে নেওয়া হয়। সান অ্যালার্জি ছাড়াও এই সমস্যাকে ফটোসেনসিটিভ ডিজঅর্ডার অথবা ফটোডার্মাটোসও বলা হয়।

কীভাবে বুঝবেন সান অ্যালার্জিতে ভুগছেন
কিছুক্ষণ সূর্যের আলোয় থাকার পর আপনার হাত এবং বুকের ওপরের অংশে যদি চুলকানিসহ র‌্যাশ হয় তা হলে বুঝে নিবেন সম্ভবত আপনার ‘পলিফার্মস লাইট ইরাপশন’ হয়েছে। একেক জনের শরীরে এই র‌্যাশ একেক রকম দেখায় বলে একে পলিফার্মস বলা হয়। সাধারণত ২০ থেকে ৪০ বছর বয়সী মানুষের মধ্যে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। হাত-পা এবং বুকেই সাধারণত ‘সান অ্যালার্জি’ হয়। তবে সূর্যের আলো থেকে ত্বক ঢেকে রাখলে এবং সানস্ক্রিন ব্যবহার করলে সাধারণত এ ধরনের অ্যালার্জির সমস্যা এড়ানো যায়। ‘সান অ্যালার্জি’ বিপজ্জনক নয়। সময়ের সঙ্গে সঙ্গে ঠিকও হয়ে যায়।

‘সান অ্যালার্জি’ এড়াবেন কীভাবে

  • যতটা সম্ভব রোদে কম বের হওয়ার চেষ্টা করুন। খুব দরকার না পড়লে দিনের বেলা বাড়িতেই থাকুন। দুপুর ১১ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সূর্যের তেজ বেশি থাকে। এ সময়টা রোদে থাকবেন না। সব কাজ সন্ধ্যা বা রাতের দিকে শেষ করার চেষ্টা করুন।
  • রোদে বের হলেও লম্বা হাতা সুতির পোশাক পরুন। মুখে এবং হাতে ভালো করে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না।
  • ‘সান অ্যালার্জি’ মূলত ভিটামিন ডি এর অভাবে হয়ে থাকে। তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খাবেন।
  • গরমে বেশি মাছ, মাংস, তেল-মসলাযুক্ত খাবার বিশেষ খাবেন না। এতে ত্বকে অ্যালার্জির সমস্যা বাড়তে পারে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin