বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

আর ১ বছর যুদ্ধ চালাতে সক্ষম রাশিয়া: ইউক্রেন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১০ জুন, ২০২২
  • ৩২২ Time View

রাশিয়ার নির্ভূল ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র শেষের পথে। দেশটি একই গতিতে এই যুদ্ধ আর এক বছর ধরে চালিয়ে যেতে পারবে। ইউক্রেনের প্রতিরক্ষা অধিদফতর এই দাবি করেছে। শুক্রবার (১০ জুন) বিবিসি ও সিএনএনের লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তর বলেছে, রাশিয়া কম ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে এবং কেএইচ-২২ রকেট ব্যবহার করেছে। এসব ১৯৭০-এর দশকে তৈরি পুরনো সোভিয়েত মিসাইল।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা অধিদপ্তরের ভাদিম স্কিবিতস্কি এক ফেসবুক বার্তায় বলেন, এর মানে হচ্ছে রাশিয়ার উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র ফুরিয়ে আসছে।

এছাড়া অধিদফতারের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার অর্থনৈতিক যোগান ইউক্রেনে বর্তমান গতিতে আর এক বছর যুদ্ধ চালিয়ে যেতে পারবে। ক্রেমলিন পশ্চিমাদের নিষেধাজ্ঞা বাতিল করতে রাজি করার জন্য কিছু সময়ের জন্য যুদ্ধ স্থগিত করার চেষ্টা করতে পারে, তারপরে আগ্রাসন চালিয়ে যেতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১০৭ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin