শনিবার, ২১ মে ২০২২, ০৬:১২ পূর্বাহ্ন

ডিসেম্বরে সড়কেই ঝরেছে ৪১৮ প্রাণ

Reporter Name
  • Update Time : শনিবার, ১ জানুয়ারি, ২০২২
  • ১০৬ Time View

২০২১ সালের ডিসেম্বর মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৮৩টি। এসব দুর্ঘটনায় ৪১৮ জন নিহত এবং ৪৯৭ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৩ জন নারী ও শিশু ৪৯ জন। এ সময়ে ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ১৭৮ জন, যা মোট নিহতের ৪২ দশমিক ৫৮ শতাংশ।

দুর্ঘটনায় ১২৭ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ৩০ দশমিক ৩৮ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৬৯ জন, অর্থাৎ ১৬ দশমিক ৫০ শতাংশ।

ডিসেম্বর মাসে সড়ক দুর্ঘটনা নিয়ে এসব তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন। সংস্থাটি জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এসব তথ্য জানিয়েছে।

এ সময়ে তিনটি নৌযান ডুবে তিনজন নিহত এবং আটজন নিখোঁজ হয়েছেন। এছাড়া সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৯ জন নিহত হয়েছেন। ৩৪ জন আহত হয়ে চিকিৎসাধীন এবং অজ্ঞাত অনেক যাত্রী নিখোঁজ রয়েছেন।

এছাড়া রেলপথে ১৩টি দুর্ঘটনায় ২২ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।

যানবাহনভিত্তিক নিহতের চিত্র

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়, মোটরসাইকেলচালক ও আরোহী ১৭৮ জন (৪২.৫৮%), বাসের যাত্রী ১১ জন (২.৬৩%), ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-ট্রাক্টর-ট্রলি-লরির যাত্রী ১৮ জন (৪.৩০%), মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্সের যাত্রী ১২ জন (২.৮৭%), থ্রি-হুইলারের যাত্রী ৪৫ জন (১০.৭৬%), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী ১৬ জন (৩.৮২%) এবং পায়েলচালিত বাহনের আরোহী ১১ জন (২.৬৩%) নিহত হয়েছেন।

দুর্ঘটনা সংঘটিত সড়কের ধরন

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৪৯টি (৩৮.৯০%) জাতীয় মহাসড়কে, ১২৪টি (৩২.৩৭%) আঞ্চলিক সড়কে, ৬৭টি (১৭.৪৯%) গ্রামীণ সড়কে, ৩৯টি (১০.১৮%) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে চারটি (১.০৪%) সংঘটিত হয়েছে।

দুর্ঘটনার ধরন

দুর্ঘটনার ৫৮টি (১৫.১৪%) মুখোমুখি সংঘর্ষ, ১২৯টি (৩৩.৬৮%) নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি (৩২.১১%) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৬২টি (১৬.১৮%) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১১টি (২.৮৭%) অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা

দুর্ঘটনায় সম্পৃক্ত যানবাহনের সংখ্যা ৬২১টি। এর মাঝে ট্রাক ১০৭টি, বাস ৭৬, কাভার্ডভ্যান ২৪, পিকআপ ২১, ট্রলি ১৬, লরি ৫, ট্রাক্টর ৯, ডাম্পট্রাক ৬, মাইক্রোবাস ১১, প্রাইভেটকার ৭, অ্যাম্বুলেন্স ৩, মোটরসাইকেল ১৭৪, থ্রি-হুইলার ৯১, স্থানীয়ভাবে তৈরি যানবাহন ৪৮ এবং পায়েচালিত বাহন ১৩টি, অন্যান্য ১০টি।

পরিসংখ্যানে বলা হয়েছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। অন্যদিকে সিলেট বিভাগে সবচেয়ে কম ১৬টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৯ জন। একক জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম সুনামগঞ্জ জেলায়।

নভেম্বর মাসে ৩৭৯টি সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত হয়েছিলেন। গড়ে প্রতিদিন নিহত হয়েছিলেন ১৩ দশমিক ৭৬ জন। ডিসেম্বর মাসে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১৮ জন। গড়ে প্রতিদিন নিহত হয়েছেন ১৩ দশমিক ৪৮ জন। দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩৩৯ জন, অর্থাৎ ৮১ দশমিক ১০ শতাংশ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin