শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:২৮ পূর্বাহ্ন

এক লাফে ১০২ টাকা দাম বাড়লো এলপিজি গ্যাসের

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
  • ৩০ Time View

ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এক লাফে ১০২ টাকা বৃদ্ধি করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)’র চেয়ারম্যান মো. আবদুল জলিল। সেই সাথে গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪৪ টাকা থেকে বাড়িয়ে ৪৮ টাকা ৭১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) এক র্ভাচুয়ালি সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দাম ঘোষণা করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

বিশ্ব বাজারে গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে দাম সমন্বয় করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল বিইআরসি। এরপর থেকে প্রত্যেক মাসে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে মাসে একবার দাম সমন্বয় করছে এ সংস্থাটি।

নতুন এ দাম আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে। এর আগে বেসরকারি খাতে ১২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৮৯১। এখন এটিকে ভ্যাটসহ ১০২ টাকা বাড়িয়ে ৯৯৩ টাকা করা হয়েছে।

অন্যদিকে উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই রাখা হচ্ছে। এছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪৮ টাকা ৭১ পয়সা। আগে ছিল ৪৪ টাকা।

উল্লেখ্য, গত ডিসেম্বরে বিইআরসির কাছে মূল্যবৃদ্ধির প্রস্তাব করে এলপিজি সরবরাহকারী কোম্পানিগুলো। তাদের প্রস্তাবের ভিত্তিতে গত ১৪ জানুয়ারি এলপিজির দাম নির্ধারণ নিয়ে গণশুনানি করে বিইআরসি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin