মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন

এবার ধেয়ে আসবে ঘূর্ণিঝড় ‘গতি’

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৫ জুন, ২০২০
  • ৫৭ Time View

ঘূর্ণিঝড় আম্ফান ও নিসর্গের পর এবার আসবে ‘গতি’। আম্ফান-নিসর্গের পর ভারত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে হিসেবে ধেয়ে আসবে ‘গতি’। এই ঝড়ের নামকরণ করেছে ভারত। নিসর্গ ছিল বাংলাদেশের দেয়া নাম। বাংলাদেশের পরই ভারতের পালা।

নতুন তালিকায় ভারতের দেয়া প্রথম নামাঙ্কিত ‘গতি’ ধেয়ে আসবে এবার। নতুন তালিকার ১৩টি দেশ এবার ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। তার মধ্যে প্রত্যেকে প্রথম যে একটি করে ঝড়ের নামকরণ করেছে তা হলো পর্যায়ক্রমে- নিসর্গ, গতি, নিভার, বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা।

এদিকে করোনা দুর্যোগের মাঝেই দুই সপ্তাহের ব্যবধানে ভারতের উপকূলে আছড়ে পড়েছে দুটি শক্তিশালী ঘূর্ণিঝড়। গত ২০ মে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে দ্রুতগতিতে আঘাত হানে অতিপ্রবল ঘূর্ণিঝড় আম্ফান।

এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় পশ্চিমবঙ্গ। সেখানে অন্তত ৮৫ জন মানুষ মারা গেছেন এর প্রভাবে। এছাড়া গৃহহীন হয়েছেন অগণিত মানুষ। পুরোপুরি ভেঙে পড়েছে মানুষের বিভিন্ন সেবার খাত, উপড়ে গেছে অনেক অনেক গাছ।

এর ১৫ দিন যেতে না যেতেই আরব সাগরে ফুঁসে ওঠে ঘূর্ণিঝড় নিসর্গ। বুধবার এটি মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইতে আছড়ে পড়ে। তবে এখন থেকেই তাই প্রহর গোনা শুরু হয়ে গেছে পরবর্তী ঘূর্ণিঝড়ের। ‘গতি’ নামে আরও এক মহাপ্রলয় কবে ধেয়ে আসবে, কোথায় হবে তার অভিমুখ, তার আলোচনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin