রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:৫৮ পূর্বাহ্ন

ইরানের ২৩ এমপি করোনাভাইরাসে আক্রান্ত

Reporter Name
  • আপডেট : মঙ্গলবার, ৩ মার্চ, ২০২০
  • ৬০ পড়েছেন

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। ৭০টিরও বেশি দেশে এরই মধ্যে করোনা রোগী শনাক্ত করা হয়েছে। চীনের পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ইরানে। দেশটির অন্তত ২৩ জন এমপি ও জরুরি স্বাস্থ্যসেবার প্রধান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিবিসি পার্সিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে ২৯০ সদস্যবিশিষ্ট পার্লামেন্টের ২৩ জন এমপিই করোনায় আক্রান্ত।

নিজেদের সংসদীয় আসনে আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসার মাধ্যমে ওই আইন প্রণেতারা সংক্রমিত হয়ে থাকতে পারেন বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

ইরানীয় সংবাদ সংস্থা ইলনা জানিয়েছে, দেশটির জরুরি স্বাস্থ্যসেবার প্রধান পীর-হুসেইন কোলিভান্দও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, কোলিভান্দের ‘স্বাস্থ্য ভালো আছে এবং উদ্বেগের কোনো কারণ’ নেই।

মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ঘোষণায় দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী আলী রেজা রাইসি বলেছেন, করোনাভাইরাসে এখন পর্যন্ত মোট ২ হাজার ৩৩৬ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন আরো ৭৭ জন।

এর আগে, সোমবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির শীর্ষ উপদেষ্টা মোহাম্মদ মীর মোহাম্মদী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেছেন। সোমবার রাষ্ট্রীয় বেতারের এক প্রতিবেদনে খামেনির শীর্ষ ওই উপদেষ্টার প্রাণহানির তথ্য নিশ্চিত করা হয়।

সরকারি বেতারের খবরে বলা হয়, সর্বোচ্চ নেতার উপদেষ্টা পরিষদের শীর্ষ সদস্য মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) তেহরানের একটি হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসা নিচ্ছিলেন। সোমবার তিনি মারা যান। গত শুক্রবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটির সংসদ সদস্য মোহাম্মদ আলী রমজানি দস্তক প্রাণ হারান।

দেশটির করোনাভাইরাস নিয়ন্ত্রণ কমিটির প্রধান ইরাজ হারিরসি, ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকারসহ আরো বেশ কয়েকজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা সংক্রমিত হয়েছেন। এছাড়া বৃহস্পতিবার দেশটির সাবেক বিচারবিষয়ক মন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পোর মোহাম্মদি করোনাভাইরাসে সংক্রমিত হওয়ায় হাসপাতালে ভর্তি হন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয় কর্তৃপক্ষ। চীনে ২ হাজার ৯৪৩ জনের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাস এখন বিশ্বের ৭৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের বাইরে সাত মহাদেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে প্রাণ গেছে ১৮৪ জনের। এর মধ্যে সর্বোচ্চ ৭৭ জন মারা গেছেন ইরানে।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ১৫৩ জন। তাদের মধ্যে শুধুমাত্র চীনেই আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ১৫১ জন।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ