বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ওবায়দুল কাদেরের মানসিক সমস্যা হয়েছে। তারা (আওয়ামী লীগ) নিজেদের রাষ্ট্রের প্রভু মনে করছেন। সবকিছু নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চান। ভিন্ন একটি রাজনৈতিক দল কিভাবে চলবে এখন সেটাও তারা নিয়ন্ত্রণ করতে চায়।

আজ মঙ্গলবার ঠাকুরগাঁওয়ে এক অনুষ্ঠানে এসব কথা বলেন ফখরুল।

তিনি আরও বলেন, বিএনপি সভা সমাবেশ করার জন্য কোন ব্যক্তির বা দলের কাছে অনুমতি চায়না, তবে নিয়মতান্ত্রিকভাবে সংশ্লিষ্টদের অবগত করে অনুমতি নেয়। কিন্তু আওয়ামী লীগের বর্তমান অবস্থা গ্রাম্য মোড়লদের মতো হয়ে গেছে। বিরোধী দলে থাকার সময় ভিন্ন রূপ থাকলেও ক্ষমতায় এসে বরাবরই আওয়ামী লীগ প্রভু হয়ে যায়, যেটা তাদের মানসিকতার সমস্যা।

ফখরুল বলেন, আওয়ামী লীগের বর্তমান যে মন্ত্রী পরিষদ সেখানে বেশির ভাগ মন্ত্রীই অনভিজ্ঞ। ফলে দেশে যখন রাজনৈতিক স্থিতিশীলতা তৈরি হয় সে অবস্থায় দেশকে পরিচালনায় যেসব কৌশল প্রয়োজন সেগুলো তাদের মধ্যে অনুপস্থিত।

তিনি বলেন, এই সরকারের কিছু মন্ত্রী মাঝে মধ্যে যেসব উক্তি করেন তা ভেবেচিন্তে করেন না। ফলে তা পরবর্তীতে জনগণের মধ্যে বড় ধরণের প্রভাব সৃষ্টি করে।

বর্তমানে দেশে ‘ওয়ান পার্টি এ্যন্ড ওয়ান পার্সন রুল’ চলছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী যা বলবেন তাই সঠিক, এর বাইরে কিছু নয়। ১৬০ মিলিয়ন মানুষের দেশে এভাবে রাষ্ট্র চলতে পারেনা। এর ফলে এই দেশ এখন ব্যর্থ রাষ্ট্রে পরিণত হচ্ছে।