দেশের বিভিন্ন সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়নে পরিত্যক্ত অকেজো ও বাতিল মালামাল নিলামে বিক্রয় ও ধ্বংসের নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

গত ১২ নভেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিবিএমই শাখার সহকারী সচিব রফিকুল ইসলাম স্বাক্ষরিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য নির্দেশনা জারি হয়।

চিঠিতে বলা হয়, বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে যত্রতত্র নথি, পুরাতন চেয়ার, টেবিল, আলমারী, গাড়ি, মেডিকেল যন্ত্রপাতি ও অন্যান্য মালামাল, অকেজো বা ব্যবহার অযােগ্য অবস্থায় পড়ে আছে। এ সকল অকেজো মালামাল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সৌন্দর্য্য ও পরিবেশ নষ্ট করছে। এছাড়া এ সকল দ্রব্যাদির কারণে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের রােগ জীবাণু মুক্ত ও পরিচ্ছন্ন পরিবেশের জন্য হুমকি সৃষ্টি করে।

পরিবেশ অপরিচ্ছন্ন হলে সরকারের স্বাস্থ্যসেবা কর্মসূচির ওপর জনগণের আস্থা হ্রাস পাওয়ার সম্ভাবনা থাকে। সর্বোপরি ব্যবহার অযোগ্য দ্রব্য দীর্ঘ সময় পড়ে থাকলে দ্রব্যের পুনঃবিক্রয় মূল্য কমে যায় ফলে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের পরিবেশ ও পরিচ্ছন্নতা উন্নয়নে উল্লিখিত সমস্যাবলী থেকে উত্তরণের লক্ষ্যে সরকারি বিধি মােতাবেক অকেজো, অনুপযােগী বা ব্যবহার অযােগ্য মালামাল নিলামের মাধ্যমে বিক্রয় বা বিনষ্ট করার পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

উল্লিখিত কার্যক্রমটি বাস্তবায়ন সহজীকরণের লক্ষ্যে স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য ‘কনডেমনেশন গাইড লাইন’ প্রস্তুত করে মাঠ পর্যায়ের সকল প্রতিষ্ঠানে প্রেরণ করা হয়েছে যা স্বাস্থ্যসেবা বিভাগের ওয়েবসাইটে আছে।

এমতাবস্থায় বিশেষায়িত/জেলা/উপজেলা পর্যায়ের সকল হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে অযােগ্য/অকেজো/অনুপযােগী মালামাল সরকারি বিধি মােতাবেক নিলামে বিক্রয় বা বিনষ্ট/ধ্বংস করার হাসপাতালের সার্বিক পরিবেশ উন্নয়নে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।