শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

সংঘাতের অবসানে গাজায় যুদ্ধবিরতি চায় ফ্রান্স-জার্মানি-যুক্তরাজ্য

Reporter Name
  • Update Time : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩
  • ৮১ Time View

ইসরায়েল-হামাসের চলমান সংঘাতের অবসানে ‘অবিলম্বে টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে ফ্রান্স-জার্মানি ও যুক্তরাজ্য।

গাজার পরিস্থিতি নিয়ে প্যারিস গভীরভাবে উদ্বিগ্ন জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা বলেছেন, এ যুদ্ধে অনেক বেসামরিকের প্রাণহানি ঘটছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সঙ্গে বৈঠক করতে রবিবার তেল আবিব সফরে গেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী কলোনা।

তার এ সফর শুরুর আগে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তিনি গাজায় যুদ্ধবিরতির পদক্ষেপ গ্রহণের জন্য ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানাবেন। আর এ যুদ্ধবিরতির পদক্ষেপ ‘সকল জিম্মিকে মুক্তি এবং গাজায় সহায়তা’ প্রদানের লক্ষ্যে টেকসই করার দিকে সবার মনোযোগ দেওয়া উচিত।

কোহেনের সঙ্গে বৈঠকের সময় ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার শিকারদের ভুলে যাওয়া উচিত নয়। তবে কোহেন ইসরায়েলি সরকারের অবস্থানের পুনরাবৃত্তি করে বলেছেন, কোনো যুদ্ধবিরতি হবে না।

এর আগে যুক্তরাজ্য ও জার্মানিও গাজায় ‘টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে। উভয় দেশ বলেছে, এ  যুদ্ধবিরতি অবিলম্বে হওয়া উচিত।

রবিবার সকালের দিকে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক গাজা সংঘাতে ‘টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসে লেখা যৌথ এক নিবন্ধে তারা বলেন, দীর্ঘমেয়াদী এবং টেকসই যুদ্ধবিরতি চুক্তি হলেই তারা কেবল তাতে সমর্থন জানাবেন। যদিও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর এই আহ্বানের সঙ্গে দেশটির অবস্থানের কোনও মিল নেই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin