সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন

গাজায় মানবিক সহায়তার আহ্বান জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

Reporter Name
  • Update Time : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ১০৮ Time View

ইসরায়েলের বিরুদ্ধে হামাসের হামলার নিন্দা জানানোর পাশাপাশি গাজায় মানবিক বিরতির আহ্বান জানিয়ে জাতিসংঞের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১২টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয় এবং দুটি দেশ ভোটদানে বিরত ছিল।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এই খসড়া প্রস্তাবটি এনেছিল ব্রাজিল। তবে যুক্তরাষ্ট্রের চাপের কারণে গত কয়েকদিনে প্রস্তাবটির ওপর ভোটাভুটি ২ বার বিলম্বিত হয়।

 

আজ বুধবার ভোটাভুটি হলেও নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়। রাশিয়া ও ব্রিটেন ভোটদানে বিরত ছিল।

এর আগে, মধ্যপ্রাচ্যে বাড়তে থাকা সহিংসতার নিন্দা জানিয়ে রাশিয়ার পক্ষ থেকে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। তবে ভোটাভুটিতে ওই প্রস্তাব পাস হয়নি।

সোমবার নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে রাশিয়ার প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ৪টি দেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রসহ ৪ দেশ প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল আরও ৬ দেশ।

৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরায়েলে প্রবেশ করে হামলা চালান হামাসের যোদ্ধারা। এ সময় তারা বিদেশি নাগরিকসহ অনেক ইসরায়েলিকে আটক করে গাজায় নিয়ে যান।  জবাবে ৭ অক্টোবর থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে তারা গাজায় টানা বিমান হামলা চালিয়ে আসছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin