শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

মুসলিম বিশ্বে নবজাগরণে নেতৃত্ব দেবে তুরস্ক-পাকিস্তান-মালয়েশিয়া?

Reporter Name
  • Update Time : রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯
  • ১১৮০ Time View

মুসলিম উম্মার স্বার্থে তুরস্ক, মালয়েশিয়া ও পাকিস্তানের একসাথে কাজ করা জরুরি বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তুরস্কে সফররত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদের সাথে-

একান্ত বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান এ মন্তব্য করেন। তিনি বলেন, বিবৃতি দেয়া খুব সহজ। কার্যকর পদক্ষেপ নেয়া জরুরি। তাই মুসলিম উম্মার স্বার্থে তুরস্ক, মালয়েশিয়া ও পাকিস্তানের একসাথে কাজ করা জরুরি।

এরদোগানের সাথে সুর মিলিয়ে মাহাথির মোহাম্মাদ বলেন, মুসলিম উম্মাহকে অন্যদের অধীনস্ততা থেকে মুক্ত করতে হবে। এর জন্য মুসলিম বিশ্বের মধ্যে ঐক্য অত্যন্ত জরুরি। এর জন্য সবার আগে এগিয়ে আসতে হবে এই তিনটি দেশকে (তুরস্ক, পাকিস্তান ও মালয়েশিয়া)।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরো বলেন, এ কারণেই আমি এই তিনটি মুসলিম দেশের পারস্পারিক ঐক্য ও সহযোগিতার ওপর জোর দিচ্ছি। অন্তত এই তিনটি দেশ ঐক্যবদ্ধ থাকা উচিত যাতে আমরা প্রতিরক্ষাসহ মুসলিম বিশ্বের বিভিন্ন ইস্যুতে জোর গলায় কথা বলতে পারি।

মুসলিম বিশ্বের বিভিন্ন ইস্যুতে তুরস্কের ভুমিকার প্রশংসা করে মাহাথির বলেন, আপনি যদি অতীতের দিকে তাকান তাহলে দেখবেন তুরস্ক মুসলিম উম্মাহর সাহায্যকারী হিসেবে আবির্ভূত হয়েছে।

যদিও বিভিন্ন কারণে বুঝতে পারছেন যে, মুসলিম বিশ্বে এখন এমন কোন একক শক্তি নেই যারা আমাদের রক্ষা করতে পারবে; কিন্তু আজীবন এমনটা থাকবে সেটি ভাবার কোন কারণ নেই।

বিশ্লেষকরা মনে করছেন, এটি একটি যুগোপযোগী সিদ্ধান্ত। তারা মনে করছেন মুসলিম বিশ্বের উন্নয়নকে এগিয়ে নিতে দেশ তিনটি এক সাথে কাজ করলে তা হবে ঐতিহাসিক একটি পদক্ষেপ।

আঙ্কারার মিডল ইস্ট টেকনিক্যাল ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ হুসেইন বাগচি বলেন, ইসলামী বিশ্বের দরকার একটি রেনেসাঁ। প্রধানমন্ত্রী মাহাথির একটি সঠিক প্রস্তাব করেছেন এই তিন দেশের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার বিষয়ে।

এর ফলে মুসলিম বিশ্ব বিজ্ঞান, প্রযুক্তি ও প্রতিরক্ষার মতো খাতগুলোতে এগিয়ে যেতে পারবে। এর ফলে মুসলিম বিশ্ব বিজ্ঞান, প্রযুক্তি ও প্রতিরক্ষার মতো খাতগুলোতে এগিয়ে যেতে পারবে।

সূত্র: ইয়েনি সাফাক

ভারতের ইটের জবাব পাকিস্তান পাথর দিয়ে দেবে: ইমরান খান

ভারতের ইটের জবাব পাকিস্তান পাথর দিয়ে দেবে বলে মোদী সরকারকে হুঁশিয়ার করে দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, অবরুদ্ধ কাশ্মীরীর থেকে বিশ্ববাসীর নজর ফেরাতে মোদী সরকার আজাদ কাশ্মীর নিয়ে ষড়যন্ত্র করছে।

কিন্তু আমাদের সেনাবাহিনী ভারতের ইটের জবাব পাথর দিয়ে দেবে। শুক্রবার কাশ্মীরিদের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসলামাবাদের কনস্টিটিউশন অ্যাভিনিউতে এক অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজ সমস্ত পাকিস্তান কাশ্মীরিদের সাথে দাঁড়িয়েছে, কাশ্মীর স্বাধীন না হওয়া পর্যন্ত আমি প্রতিটি ফোরামে কাশ্মীর ইস্যু নিয়ে লড়াই করব। ইমরান খান বলেন, হিটলারের নাৎসি বাহিনী যেভাবে জার্মানি দখল করেছিল,

ঠিক তেমনি আরএসএস ভারতকে দখল করেছে। বিজেপি এবং আরএসএস ভারতের সংবিধান ও আইনকে অমান্য করছে। এখনই ভারতকে শিক্ষা দেয়ার সময় এসেছে। ইমরান খান আবারও শেষ পর্যন্ত কাশ্মীরীদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে বলেন,

কাশ্মীরের ভাই-বোনেরা খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। আমরা কাশ্মীরিদের দুঃখ ও বেদনাকে গভীরভাবে অনুভব করি। এটি আমাদের বার্তা যে স্বাধীনতা না পাওয়া পর্যন্ত পাকিস্তান তাদের পাশে থাকবে।

পাক প্রধানমন্ত্রী বলেন আন্তর্জাতিক সংস্থাগুলো মুসলমানদের উপর নিপীড়নের বিষয়ে নীরব। যদি মোদীর ফ্যাসিস্ট শাসনের বিরুদ্ধে বিশ্ব না দাঁড়ায় তবে এর প্রভাব পুরো বিশ্বেই পরবে। দাঁড়ায় তবে এর প্রভাব পুরো বিশ্বেই পরবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin