শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

ফিরতে রাজি নয় রোহিঙ্গারা, প্রত্যাবাসন স্থগিত

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
  • ১৪২৬ Time View

মিয়ানমারের পাঠানো তালিকাভুক্তদের সাক্ষাৎকার নেওয়ার পর কেউ স্বদেশে ফিরতে রাজি না হওয়ায় রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম। তবে সাক্ষাৎকার গ্রহণ অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

বৃহস্পতিবার দুপুরে টেকনাফের শালবাগান রোহিঙ্গা শিবিরে সাক্ষ্যৎকার দেওয়া রোহিঙ্গাদের সঙ্গে আলোচনার পর এ কথা জানান কমিশনার।

এর আগে বুধবার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার জানান, বৃহস্পতিবার থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। মঙ্গল ও বুধবার তারা মোট ২৩৫টি পরিবারের প্রধানদের সঙ্গে কথা বলেছেন। তাদের অনেকেই মিয়ানমারে ফেরত যাওয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন। এর জন্য পাঁচটি বাস ও তিনটি ট্রাক প্রস্তুত রাখা হয়েছে। তবে যারা স্বেচ্ছায় গাড়িতে উঠবে মূলত তাদেরই প্রত্যাবাসন করা হবে, কাউকে জোর করা হবে না।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতা শুরু হলে পরের কয়েক মাসে প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগেও অনেকে পালিয়ে এসেছে। সব মিলিয়ে এ মুহূর্তে কক্সবাজারে অন্তত ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin