বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

জম্মু-কাশ্মীর নিয়ে মুখ খুললেন মালালা

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯
  • ১৪৪৯ Time View

জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করেছেন নোবেল জয়ী এবং পাকিস্তানের সমাজকর্মী মালালা ইউসুফজাই। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার ভারত কেড়ে নিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করায় কাশ্মীরের শিশু ও নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন তিনি।

একই সঙ্গে জম্মু-কাশ্মীরের শান্তি নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক মহলের কাছে আহ্বান জানিয়েছেন মালালা। জম্মু-কাশ্মীর নিয়ে ভারত সরকারের পদক্ষেপের প্রতিক্রিয়ায় গতকাল ‍বুধবার দেশটির সঙ্গে সম্পর্ক হ্রাস করা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিতসহ পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করেছে পাকিস্তান।

সেই পদক্ষেপের পর আজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ইউসুফজাই এমন প্রতিক্রিয়া জানালেন। টুইট বার্তায় মালালা লেখেন, ‘আমি আশা করি সব দক্ষিণ এশিয়ান, আন্তর্জাতিক সম্প্রদায় এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাশ্মীরের বর্তমান অবস্থা সমাধান করবে।’ এ ছাড়া সাত দশক ধরে চলমান কাশ্মীর সংকটের শান্তির্পূণ সমাধানে শিশু ও নারীদের নিরাপত্তা প্রদানে অগ্রাধিকার দেওয়ারও আহ্বান জানিয়েছন তিনি।

মালালা টুইট বার্তায় লিখেছেন, ‘আমি যখন ছোট ছিলাম, এমনকি আমার মা-বাবা যখন ছোট ছিলেন, আমার দাদা-দাদির তরুণ বয়স থেকেই কাশ্মীরের মানুষ টালমাটাল পরিস্থিতির সঙ্গে যুদ্ধ করছেন।’

নোবেল বিজয়ী এই পাকিস্তানী এই তরুণী লেখেন, ‘আজ আমি কাশ্মীরি শিশু ও নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। এই হিংসাপূর্ণ পরিস্থিতিতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ তাদের জীবন এবং এই সংঘাতের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের।’

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের একটি প্রস্তাব এবং ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল-জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-এ বিভক্ত করার প্রস্তাব গত মঙ্গলবার অনুমোদন দিয়েছে ভারত।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin