বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

কাশ্মীর ধ্বংস করার জন্য একটি উল্লুকই যথেষ্ট?

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯
  • ১৩৯৫ Time View

সংবিধান থেকে ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পাশাপাশি সেখানে গত রোববার থেকেই ১৪৪ ধারা জারি করেছে মোদি সরকার। কাশ্মীরের ওপর নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের সাম্প্রদায়িক ও বর্ণবাদী কর্মকাণ্ডে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন অভিনেত্রী অপর্ণা সেন ও চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপসহ বিশিষ্টজনরা।

বুধবার নিজের টুইটার অ্যাকাউন্টে এক বার্তায় বাঙালি অভিনেত্রী ও নির্মাতা অপর্ণা লেখেন, কাশ্মীরের মানুষের ওপর ১৯৮৯-৯০ সালে অনেক অত্যাচার হয়েছে। তারা যে বাড়ি ফিরতে পারছেন, সেটি ভেবে ভালো লাগছে। আশা করব, তারা বাড়ি ফিরলেও প্রতিশোধ নেয়ার ব্যাপারটি আর ফিরবে না। শান্তি বিরাজ করবে কিনা তা সময়ই বলবে।

তবে যে কায়দায় কাশ্মীরকে বিভাজিত করা হলো, সেটি ঠিক হলো কিনা, সে প্রশ্ন তুলে অপর্ণা লেখেন- এই অগণতান্ত্রিক বিভাজনের পর কাশ্মীর কি আদৌ কাশ্মীর থাকবে?’

অপর্ণা সেনের সঙ্গেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্ষোভ ঝেড়েছেন চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপও। নিজের টুইটার হ্যান্ডেলে শওক বাহারাইচের একটি কবিতা তিনি টুইট করেছেন। যা বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কবিতাটির মূল কথা হল, একটি সাজানো বাগান নষ্ট করার জন্য একটি উল্লুকই যথেষ্ট, এখানে তো গাছে গাছে উল্লুক, বাগান বাঁচাবে কী করে?

সাম্প্রদায়িক সহিংসতা-সংঘাত, নিম্নবর্ণের মানুষের ওপর নির্যাতন, বর্ণবাদী অসহিষ্ণুতা এবং গণপিটুনির মতো ইস্যুগুলো নিয়ে সমাজের বিভিন্ন অঙ্গনের ৪৯ বিশিষ্ট ব্যক্তি ‘মুক্তচিন্তাকে পিষে মারবেন না’ শিরোনামে গত ২৩ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোলা চিঠি দিয়েছিলেন। এ চিঠি প্রস্তুত করার পেছনে অন্যতম একজন ছিলেন প্রগতিশীল অভিনেত্রী অপর্ণা সেনও।

বিজেপির সমালোচনা করে বলিউড অভিনেত্রী স্বরা ভাস্করকে অনুরাগ কাশ্যপের পোস্টটি রিটুইট করেছেন। পাশাপাশি কাশ্মীরে বিপদের মধ্যে পড়া মানুষকে সাহায্য করতে চেয়ে দেয়া বিভিন্ন পোস্টও তাকে রিটুইট করতে দেখা গেছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin