গত অ’ক্টোবরে বাংলাদেশের বিপ’ক্ষে টেস্ট ম্যাচে জয়’লাভ করে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছে আফগানিস্থানের কিং’বদন্তি অলরাউন্ডার মোহাম্মদ নাবি। বর্তমানে দেশে ফিরে আফগানিস্তান ক্রি’কেট বোর্ডের আয়োজিত বিভিন্ন প্রস্তুতি ম্যাচ খেলেছেন তিনি।

কিন্তু হঠাৎ করেই অনেক দিন ধরে আফগানিস্তানের সোশ্যাল মিডিয়াতে গুজব উঠেছিলো। উঠে গেছিলো মা’রা গেছেন মুহাম্মদ নাবি। হার্ট অ্যাটাক করেছিলেন তিনি।’ বেশ কয়েকটি টুইটেই মোহাম্মদ নবির মৃ্ত্যুর বি’ষয়ে সংবাদ প্রকাশ করে বলা হচ্ছিল, এটা নিশ্চিত।

কিন্তু এ ব্যাপারে গুঞ্জন ছড়িয়ে পড়ার পর আফগান ক্রিকেট বোর্ড কিংবা মোহাম্মদ নবি- কারো পক্ষ থেকেই আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হচ্ছিল না। যদিও আফগান ক্রিকেট বোর্ড শুক্রবারও প্র্যাকটিস ম্যাচের কিছু ছবি প্রকাশ করে লিখেছে, ‘এসব ছবিতে মোহাম্মদ নবিকে দেখা যাচ্ছে,

দিব্যি খেলে যাচ্ছেন তিনি। মিস-ই-আইনাক নাইটস এবং বুস্ট ডিফেন্ডারসের মধ্যকার প্রস্তুতিমূলক ম্যাচে খেলেছেন নবি। কিন্তু সেখানেও মোহাম্মদ নবির সত্যিকার বর্তমান অবস্থা কেমন সেটা লেখা হয়নি। এ কারণে সমর্থকরাও পড়ে গিয়েছিল দারুণ এক সংশয়ে।

শেষ পর্যন্ত মোহাম্মদ নবিকেই স্বয়ং এসে কথা বলতে হলো টুইটারে। সেখানেই তিনি লিখেছেন, ‘প্রিয় বন্ধুরা, আলহামদুলিল্লাহ, আমি ভালো আছি। বেশ কিছু মিডিয়ায় আমার হঠাৎ মৃ’ত্যুর বি’ষয়ে ভুয়া সংবাদ প্রচার করছে। এগুলো সত্যিই ভুয়া। ধন্যবাদ।’

তাই সবাইকে অনুরোধ গুজবে কান দিবেন না ।গত অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচে জয়লাভ করে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছে আফগানিস্থানের কিংবদন্তি অলরাউন্ডার মোহাম্মদ নাবি।

বর্তমানে দেশে ফিরে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের আয়োজিত বিভিন্ন প্রস্তুতি ম্যাচ খেলেছেন তিনি। কিন্তু হঠাৎ করেই অনেক দিন ধরে আফগানিস্তানের সোশ্যাল মিডিয়াতে গুজব উঠেছিলো। উঠে গেছিলো মা’রা গেছেন মুহাম্মদ নাবি। হার্ট অ্যাটাক করেছিলেন তিনি।

বেশ কয়েকটি টুইটেই মোহাম্মদ নবির মৃ্ত্যুর বি’ষয়ে সংবাদ প্রকাশ করে বলা হচ্ছিল, এটা নিশ্চিত। কিন্তু এ ব্যাপারে গুঞ্জন ছড়িয়ে পড়ার পর আফগান ক্রিকেট বোর্ড কিংবা মোহাম্মদ নবি- কারো পক্ষ থেকেই আনুষ্ঠানিক বক্তব্য দেয়া হচ্ছিল না।

যদিও আফগান ক্রিকেট বোর্ড শুক্রবারও প্র্যাকটিস ম্যাচের কিছু ছবি প্রকাশ করে লিখেছে, ‘এসব ছবিতে মোহাম্মদ নবিকে দেখা যাচ্ছে, দিব্যি খেলে যাচ্ছেন তিনি। মিস-ই-আইনাক নাইটস এবং বুস্ট ডিফেন্ডারসের মধ্যকার প্রস্তুতিমূলক ম্যাচে খেলেছেন নবি।’

কিন্তু সেখানেও মোহাম্মদ নবির সত্যিকার বর্তমান অবস্থা কেমন সেটা লেখা হয়নি। এ কারণে সমর্থকরাও পড়ে গিয়েছিল দারুণ এক সংশয়ে। শেষ পর্যন্ত মোহাম্মদ নবিকেই স্বয়ং এসে কথা বলতে হলো টুইটারে। সেখানেই তিনি

লিখেছেন, ‘প্রিয় বন্ধুরা, আলহামদুলিল্লাহ, আমি ভালো আছি। বেশ কিছু মিডিয়ায় আমার হঠাৎ মৃ’ত্যুর বি’ষয়ে ভুয়া সংবাদ প্রচার করছে। এগুলো সত্যিই ভুয়া। ধন্যবাদ। তাই সবাইকে অনুরোধ গুজবে কান দিবেন না ।

রিয়াকে অ’পমান করায় ক্ষে’পে গেলেন নুসরাত!

সু’শান্তের অ’স্বাভাবিক মৃ’ত্যু’কা’ণ্ডে বাঙালি মে’য়ে রিয়া চক্রবর্তীর ভূমিকা নিয়ে যখন তোলপাড় দেশ, ঠিক সেই সময়েই সোশ্যাল মিডিয়ায় শুরু এক অন্য বিতর্ক। রাতারাতি ‘ভিলেন’ হলো বাঙালি মে’য়েরা।

উড়ে আসছে ট্রোল, ঘুরে বেড়াচ্ছে মিম। বাঙালি মে’য়ে মানেই ‘কালাজাদুতে সিদ্ধহস্ত’, ‘পয়সার কাঙাল’ ইত্যাদি মন্তব্যে ভরে উঠেছে ফেসবুকের দেয়াল। যদিও এই সব মন্তব্যের বিরোধিতাও করেছেন নেটাগরিকদের একটা বড় অংশ। এবার গোটা ঘটনা নিয়ে মুখ খুললেন দুই বাঙালি অ’ভিনেত্রী, স্বস্তিকা মুখোপাধ্যায় এবং নুসরত জাহান।

ঘটনার সূত্রপাত দিন কয়েক আগে। সু’শান্তের দিদি মিতু সিং অ’ভিযোগ আনেন, তার ভাইয়ের উপর কালাজাদু করতেন রিয়া। মিতুর বন্ধু স্মিতা পারিখও এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, রিয়া আমায় জানিয়েছিল ওর প্রিয় বন্ধু বেশ কয়েক বছর আগে মা’রা যায়।

কিন্তু সেই বন্ধুর আত্মা নাকি সবসময় রিয়ার সঙ্গেই থাকত। বিভিন্ন বিপদে রিয়াকে রক্ষা করত। এমনকি রিয়ার কেউ অনিষ্ট চাইলে তাকে শেষ করে দিত রিয়ার বন্ধুর সেই অ’তৃপ্ত’আ’ত্মা।

এর পরেই সোশ্যাল মিডিয়ায় একের পর এক পোস্টে নেটাগরিকদের এক অংশ লিখতে শুরু করেন, হ্যাঁ, আমি শুনেছিলাম। কী’ভাবে কালাজাদু চর্চা করতে হয় তা অনেক দিন ধরেই বাঙালি নিয়মিত প্র্যাকটিস করে আসছে।

এর পরেই বাঙালি-অবাঙালি নির্বিশেষে নেটাগরিকদের একটা বড় অংশ এর বিরোধিতা করলে চুপ করে থাকতে পারেননি অ’ভিনেত্রী এবং বসিরহাটের সাংসদ নুসরাত জাহান।

তিনি লেখেন, আম’রা বাঙালি মে’য়েরা রান্না করার সঙ্গে সঙ্গে সারা বিশ্ব জয় করতে পারি। শুধুমাত্র স্বার্থের জন্য একটা গোটা সম্প্রদায়কে অ’পমান করবেন না। আমি নিশ্চিত মাছ-মশলা-মিষ্টি স’ম্পর্কে খুব একটা কিছু জানেন না আপনি।

রিয়ার ব্যাপারে নুসরতের বক্তব্য, যা কিছু আইনবিরুদ্ধ, মানবতা বিরুদ্ধ তাতে আমা’র সম’র্থন নেই। আমি নিশ্চিত পু’লিশ তাদের কাজ করছে। আশা করছি সত্য খুব শীঘ্রই সামনে আসবে। কিন্তু তাই বলে কেউ আমাদের সংস্কৃতিকে অ’সম্মান করবে তা আমি একেবারেই বরদাস্ত করব না।

দু-একটি বিরূপ মন্তব্য এলেও নুসরাতের কমেন্ট বক্সে একসঙ্গে গলা মিলিয়েছেন সবাই। এক জন লিখেছেন, রিয়া আদপে দোষী কিনা, তা এখনো প্রমাণ হয়নি।

তর্কের খাতিরে যদি ও ভুল করেও থাকে, দোষী হয়েও থাকে, আইন রয়েছে, বিচার ব্যবস্থা রয়েছে… তাই বলে একটা গোটা সম্প্রদায়কে এভাবে অ’পমান করা ঠিক নয়? আমা’র স্ত্রী’ বাঙালি। ও আমা’র জীবনে না থাকলে আমা’র কী’ হত আমি জানি না।

আর এক জনের বক্তব্য, আপনারাই বিভাজন সৃষ্টি করেন। আপনাদের জন্যই ঐক্যে আ’ঘাত পড়ে। সংহতি নষ্ট হয়। ভুলে যাবেন না, জাতীয় সঙ্গীত কিন্তু বাংলা ভাষাতেই লেখা হয়েছে।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে তুরস্ক

অবরুদ্ধ কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দিয়েছে তুরস্ক। শনিবার (০১ আগস্ট) পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের মধ্যকার ফোনালাপের পর ইসলামাবাদ এ তথ্য জানিয়েছে।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা বিনিময় করেন। এসময় কাশ্মীরসহ বিভিন্ন ইস্যুতে দুই নেতার মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। পাকিস্তান প্রেসিডেন্টের দফতর এক টুইট বার্তায় জানায়, প্রেসিডেন্ট ডা. আরিফ আলভি এবং প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান টেলিফোনে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন।

এসময় কাশ্মীরসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন তারা। প্রেসিডেন্ট আলভি বলেন, ফিলিস্তিন এবং ভারত অধিকৃত কাশ্মীরে দখলদার বাহিনী করো’না ম’হামা’রির মধ্যেও দমনপীড়ন চালিয়ে যাচ্ছে।’ আরেক টুইটে পাকিস্তানের প্রেসিডেন্ট দফতর জানায়, তুর্কি প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন তার দেশ কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন দিয়ে যাবে। এ ইস্যুতে ভ্রাতৃত্বপূর্ণ দু’দেশের একই লক্ষ্য বলেও জানানো হয়।’

করো’না ম’হামা’রির পরে পাকিস্তান প্রেসিডেন্টকে তুরস্ক সফরে যাওয়ার আমন্ত্রণ জানান প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। এসময় আয়া সোফিয়াকে প্রায় ৯ দশক পর মসজিদে ফিরিয়ে আনায় এরদোয়ানকে অভিনন্দন জানান আলভি। আয়া সোফিয়াকে মসজিদে ফেরানোয় এরদোয়ানকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী ইমরান খানও।

বলেন, আয়া সোফিয়ার উদ্বোধনী জুমার নামাজ পাকিস্তানের লাখ লাখ মানুষ টেলিভিশনে সরাসরি দেখেছে। ইরমান-এরদোয়ান ফোনালাপের পর পাকিস্তান প্রধানমন্ত্রীর দফতর এক টুইট বার্তায় এ তথ্য জানায়। বলা হয়, চলতি বছরের ফেব্রুয়ারিতে কাশ্মীর ইস্যুতে পাকিস্তান-তুরস্কের যৌথ বিবৃতিতে দেয়া প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

কাশ্মীর বিষয়ে তুরস্কের অব্যাহত সমর্থনকে গভীরভাবে সম্মান জানায় পাকিস্তান। গেলো বছরের ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে মোদি সরকার। প্রত্যাহার করা হয় অঞ্চলটির জনগণকে দেয়া বিশেষ মর্যাদা। রাজ্যকে দু’ভাগে পৃথক করা হয়। তৈরি করা হয় কেন্দ্র নিয়ন্ত্রিত জম্মু এবং কাশ্মীর নামে আলাদা দুটি অঞ্চল।

ওই ঘটনার বর্ষপূর্তির কয়েকদিন আগে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলাপ করলেন এরদোয়ান। গেলো সপ্তাহের শুরুতে কাশ্মীর দখলের দিনকে ‘শোষণদিবস’ হিসেবে পালনের ঘোষণা দেয় পাকিস্তান। হাতে নেয়া হয় বিভিন্ন আয়োজন। বিশ্ব সম্প্রদায়ের সামনে কাশ্মীরে ভারতের চালানো নিপীড়ন-নির্যাতনের চিত্র তুলে ধরতে এদিন ভাষণ দিতে পারেন ইমরান খান।

ব্রেকিং নিউজ..অ’মিত শাহ ক’রো’না আ’ক্রা’ন্ত, হা’সপাতালে ভর্তি

ক’রো’না ভা’ইরা’সে আ’ক্রা’ন্ত হয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দেশটিতে এ পর্যন্ত ক’রো’না’য় আ’ক্রা’ন্ত হয়েছেন ১৭ লাখের বেশি মানুষ। ক’রো’না শ’না’ক্ত হওয়ার পর রোববার (০২ আগস্ট) বিকেলে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

দিল্লির পার্শ্ববর্তী হা’রিয়ানার গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে তিনি চিকিৎসা নিচ্ছেন বলেও জানা গেছে।এর আগে এক টুইটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, ‘তার শা’রী’রিক অবস্থা ভালো। চিকিৎসকের পরামর্শে তিনি হাসপাতালে ভর্তি হচ্ছেন।’

ভারতে ক’রো’না সং’ক্র’মণ বাড়ছে অকল্পনীয় হারে। বর্তমানে আ’ক্রা’ন্ত ছাড়িয়েছে ১৭ লাখ। গেল দু’দিনে আ’ক্রা’ন্ত হয়েছেন ১ লাখ মানুষ।

গেল কয়েকদিন আগে মন্ত্রিসভায় বৈঠক করেন ৫৫ বছর বয়সী অমিত শাহ। সূত্র জানায়, যারা অমিত শাহের সংস্পর্শে এসেছেন তাদের ক’রো’না পরীক্ষা করার প্রক্রিয়া চলছে। যারাই তার সংস্পর্শে এসেছেন তাদের সেলফ আইসোলেশনে পাঠানো হবে।’

অমিত শাহ টুইটে বলেন, প্রাথমিক উপসর্গ দেখা যাওয়ার পরই আমি নমুনা পরীক্ষা করাই। পরীক্ষার ফল ক’রো’না পজেটিভ এসেছে। আমর স্বাস্থ্য ভালো আছে। তারপরও চিকিৎসকের পরামর্শে হাসপাতালে ভর্তি হচ্ছি। আমি অনুরোধ করছি, গেল কয়েকদিনে আমার সংস্পর্শে যারা এসেছেন, দয়া করে সবাই আইসোলেশনে থাকুক। নিজেদের নমুনা পরীক্ষা নিশ্চিত করুন।’

রোববার সকালে ক’রো’নায় মা’রা গেছেন উত্তর প্রদেশ সরকারের মন্ত্রী কমল রানী ভারুন। ৬২ বছর বয়সে ওই নারী লক্ষ্ণৌ সঞ্জয় গান্ধী পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান।

গেলো সপ্তাহে ম’ধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিভরাজ সিং ক’রো’না’য় আ’ক্রা’ন্ত হন। নয়দিন ধরে তিনি হাসপাতালে ভর্তি। রোববার সকালে এক টুইট বার্তায়, নিজের শা’রী’রিক অবস্থা ভালো বলে জানিয়েছেন তিনি।

তামিল নাড়ুর গভর্নর বানওয়ারিলাল পুরোহিতও ক’রো’না’য় আ’ক্রা’ন্ত। চেন্নাই কাউভেরি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। তার শরীরে ক’রো’নার’ কোনো উপসর্গ ছিল না। সন্দেহভাজন হিসেবে পরীক্ষার পর তার দে’হে ক’রো’না ভা’ই’রা’স ধরা পরে। তার শা’রী’রি’ক অবস্থা বর্তমানে স্থিতিশীল বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গেলো ২৪ ঘণ্টায় ৫৪ হাজার ৭শ’ ৩৫ জনের শরীরে ক’রো’না শ’না’ক্ত হয়েছে। আ’ক্রা’ন্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ লাখ ৫০ হাজার ৭শ’ ২৩ জনে।

বি’ধিনি’ষেধ শিথিল করে আনলক-থ্রি জারির পরই দেশটিতে ক’রো’না’ সং’ক্র’মণ বেড়ে যায়। যদিও সরকার এখনো শিক্ষা প্রতিষ্ঠান, সিনেমা হল, পানশালা, ব্যায়ামাগার খুলেনি। রাজ্য সরকারগুলো ক’রো’না মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করছে।

১৮৫ দিনে ভারতে ক’রো’না’য় আ’ক্রা’ন্ত ছাড়ায় ১৭ লাখ। জানুয়ারিতে কেরালায় প্রথম ক’রো’না আ’ক্রা’ন্ত ব্যক্তি শনাক্ত হয়। প্রথম ১শ’ ১০ দিনে আ’ক্রা’ন্ত হয় ১ লাখ। জুলাইতে আ’ক্রা’ন্ত হয়েছে মোট আ’ক্রা’ন্তের ৬০ শতাংশ। মোট মা’রা যাওয়াদের অর্ধেক মা’রা গেছেন জুলাই মাসেই।