আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের পর এবার মাঠে গড়াচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট। এই মাসের শেষের দিকে শ্রীলংকা আয়োজন করতে যাচ্ছে শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ। এছাড়াও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জন্য চূড়ান্ত সময়সূচি ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তবে সবার নজর ছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের দিকে।

কিন্তু আইপিএলের মতো আসরের কারণে আন্তর্জাতিক ক্রিকেটের খুলে যাওয়া দুয়ার বন্ধ হয়ে যাচ্ছে। আলোচনা শুরু হওয়া দক্ষিণ আফ্রিকার ওয়েস্ট ইন্ডিজ সফর হচ্ছে না। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড আশা করেছিল আইপিএলের আগে টেস্ট কিংবা টি-২০ সিরিজটা শেষ করবে তারা। একইভাবে দক্ষিণ আফ্রিকার শ্রীলংকা সফরও হচ্ছে না।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক গ্রায়েম স্মিথ সিরিজ দুটি স্থগিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ওয়েস্ট ইন্ডিজ সিরিজ প্রকারান্তে স্থগিত হয়েছে। আইপিএলের কারণে আমরা সময় বের করতে ব্যর্থ হয়েছি। একইভাবে শ্রীলংকা সফরও স্থগিত হয়েছে।

গ্রায়েম স্মিথের মতে, পরিস্থিতি আরও ভালো হলে এবং সেটা বিরাজমান থাকলে নভেম্বরে তারা সিরিজটি আয়োজনের কথা ভেবে রেখেছে। দক্ষিণ আফ্রিকার ওই সময়টা খুবই ব্যস্ততার মধ্যে দিয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি। বিশ্বের ক্রিকেট খেলুড়ে অন্যান্য দেশের তুলনায় করোনা পরিস্থিতি ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলংকায় তুলনামূলক ভালো। কিন্তু আইপিএলের জন্যই স্থগিত হলো সিরিজ দুটি।