কোভিড-১৯ সঙ্কটে ঢাকা ও সিরাজদীখান উপজেলার ক্ষুদ্র ও মাঝারী তরুণ উদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে B’Yeah, IKEA Foundation এবং Youth Business International (YBI) – এর Accelerating Youth-Led Businesses in Digital Era প্রকল্পটির ২০১৯ সালের ডিসেম্বর থেকে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। 

এই প্রকল্পের মাধ্যমে বি’ইয়া ঢাকা ও সিরাজদীখান উপজেলার প্রায় ১০০০ তরুণ উদ্যোক্তার ব্যবসায়িক ডিজিটাল দক্ষতা বিকাশে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। তবে, গত মার্চ থেকে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে প্রকল্পের কার্যকমে পরিবর্তন আনা হয়।

উদ্যোক্তাকে অনলাইনের মাধ্যমে ব্যবসা পরামর্শ, ই-কমার্স এন্ড ডিজিটাল মার্কেটিং বিষয়ে অননলাইন প্রশিক্ষণ, অনলাইন মেন্টরিং সেবা প্রদানসহ ব্যবসার নতুন ধারণার আদান-প্রদানের জন্য ওয়েবিনার/ জুম-এর সেশন পরিচালনার পাশাপাশি অনলাইনে ব্যবসা পরামর্শ সেবা প্রদান শুরু করেছে। তরুণ উদ্যোক্তারা যাতে কোভিড-১৯ সঙ্কট মোকাবেলায় নিজেদের দক্ষতা ও জানার পরিধি বৃদ্ধি করতে পারে সেই লক্ষ্যে এই কার্যক্রমে আইকেয়া ফাউন্টেশন ও ওয়াইবিআই’র এর সহযোগিতায় পরিচালিত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় বি’ইয়ার নিবন্ধিত তরুণ উদ্যোক্তা ও মেন্টরদের উপস্থিতিতে “Issue-based online session- ‘‘Why Digital Entrepreneurship?’’ ২৯ জুলাই ২০ সন্ধা ৭.২০ মিনিট থেকে ৩ ঘন্টার অনুষ্ঠিত হলো।

উক্ত বিষয়ে বিষয়বস্তু উপস্থাপন করেন Bhaskar Chakravorti, Faculty – Marketing & Digital Entrepreneurship ও আলোচক Prof. Syed Fakhrul Hasan Murad, Chairman, Dept of Textile Engineering, South-East University, Treasure of B’Yeah এবং সঞ্চালনায় করেন মেহেদী হাসান কিংশুক, প্রোগ্রাম ডিরেক্টর, বি’ইয়া।  মিডিয়া পার্টনার – র্বাতা বাজার 

Bhaskar Chakravorti বলেন বাংলাদেশর উদ্যোক্তাদের অফলাইন ব্যবসা থেকে অনলাইনে আরো বেশি এগিয়ে আসেতে হবে। অনলাইনে ব্যবসা আরো কিভাবে প্রসার ও প্রচার করার জন্য বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন এবং সেই সাথে দিক নির্দেশনা মুলক মতামত দিছেন। 

Prof. Syed Fakhrul Hasan Murad আলাপচারিতায় তিনি উদ্যোক্তাদের বলেন কোভিড-১৯ এই পরিস্থিতে বসে থাকার আর সময় নেই। সামনের দিকে এগিয়ে যেতে হবে। বি’ইয়ার নিয়মিত অনলাইন সেশনে ব্যবসা উন্নয়ন মূলক বিভিন্ন বিষয়ে আলোচনা, ট্রেনিং, ব্যবসাইক পরামশ প্রদান করে আসেছ। তাই আজকের এই Why Digital Entrepreneurship? বিষয় । উদ্যোক্তাদের ব্যবসা ডিজিটালাইজ করে সামনে দিকে এগিয়ে যেতে হবে। 

অনুষ্ঠানটি সমন্বয় করেছেন মোঃ মাজেদুর রহমান রানা, এডমিন ও হিউম্যান রিসোর্স অফিসার, সজল মল্লিক, প্রোগ্রাম অফিসার, আলী আহমাদ সাহাল, আইসিটি অফিসার, বি’ইয়া। 

 চাকরি প্রার্থী হবে চাকরিদাতা -এই শ্লোগান নিয়ে বি’ইয়া’র পথ চলা শুরু হয় ২০০৭ সালে এবং ২০০৯ সাল থেকে বি’ইয়া, ইয়ূথ বিজনেস ইন্টারন্যাশনাল-এর নেটওয়ার্ক সদস্য হিসেবে তরুণ উদ্যোক্তা উন্নয়নে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে। বর্তমানে আইকেয়া ফাউন্ডেশনের সহযোগিতায় গ্রামীণ ও শহরের তরুণ উদ্যোক্তাদেরকে কোভিড-১৯ পরিস্থিতির সামাল দিয়ে অনলাইনে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের যে কার্যক্রম পরিচালনা করছে তা এদেশের উদ্যোক্তা উন্নয়নে অবদান রাখবে বলে আমাদের বিশ্বাস।