মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

আমাদের সব বন্দী মুক্ত হওয়ার পর আলোচনায় বসব: তালেবান

Reporter Name
  • Update Time : বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ৩১২ Time View

তালেবান বন্দীদের মুক্তি বিলম্বিত করে শান্তি প্রক্রিয়াকে হুমকির মুখে না ফেলতে আমেরিকার মদদপুষ্ট কাবুল সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তালেবান কর্তৃপক্ষ। কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহীন এ আহ্বান জানিয়েছেন বলে অ্যারিয়া নিউজের খবরে বলা হয়েছে।

সোহেল শাহীন বলেন, আশরাফ ঘানি সরকার সব তালেবান বন্দীকে মুক্তি দিলে তারা শান্তি আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন। তালেবানের পক্ষ থেকে মার্কিন মদদপুষ্ট আফগান সরকারের বন্দীদের মুক্তি দেয়ার প্রক্রিয়া দ্রুত গতিতে চলছে বলে জানিয়েছেন এই মুখপাত্র।

তিনি বলেন, আফগান সরকারের পক্ষ থেকে তালেবান বন্দীদের মুক্তি দেওয়ার প্রক্রিয়া ধীরগতিতে চলছে। সোহেল শাহিন তালেবান বন্দীদের মুক্তির প্রক্রিয়া বন্ধ না করার জন্য কাবুল সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সেক্ষেত্রে শান্তি প্রক্রিয়াও বন্ধ হয়ে যাবে।

তালেবান মুখপাত্র এমন সময় এসব কথা বললেন যখন আমেরিকা সমর্থিত আফগান সরকারের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি সোমবার (৬ জুলাই) কাবুলে এক সংবাদ সম্মেলনে জানান, আশরাফ ঘানির সরকার এখন পর্যন্ত প্রায় ৪,০০০ তালেবান বন্দীকে মুক্তি দিলেও তালেবান মুক্তি দিয়েছে মাত্র ৭০০ সরকারি বন্দী।

চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে তালেবানের সাথে আমেরিকার স্বাক্ষরিত শান্তি চুক্তি মোতাবেক মার্কিন মদদপুষ্ট আফগানের ঘানি সরকার তালেবানদের ৫হাজার বন্দীকে মুক্তি দিবে। অপরদিকে তালেবানদের হাতে আটক ঘানি সরকারের এক হাজার কর্মকর্তাকে ছেড়ে দিবে তালেবান কর্তৃপক্ষ। এ চুক্তি মোতাবেক কারাগারের নির্মম সেলে আবদ্ধ থাকা প্রায় ৪ হাজার তালেবান বন্দীকে মুক্তি দিতে বাধ্য হয়েছে ঘানি সরকার।

সূত্র: পার্সটুডে

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin