মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন

নামাজের রাকাত ছুটে গেলে যা করবেন

Reporter Name
  • Update Time : সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৪৩৬ Time View

মহান আল্লাহ মুসলমানদের উপর প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ফরয করেছেন। তাই ধর্মপ্রাণ মুসলমানেরা আল্লাহ পাককে রাজি খুশি করতে নিয়মিত নামাজ আদায় করেন। তবে একা একা নামাজ আদায়ের চেয়ে জামায়াতে নামাজ আদায়ে ফজিলত বেশি। তবে অনেকেরই জামায়াতে নামাজ আদায় করতে যেয়ে দু’এক রাকাত ছুটে যায়। ছুটে যাওয়া রাকাত আদায় কারার পদ্ধতি নিয়ে আজ আলোচনা করা হচ্ছে।

জামায়াত শুরু হয়ে ঈমাম কেরাত পড়া শুরু করেছেন এ সময় আগত মুসল্লি নিয়ত করে ‘আল্লাহু আকবর’ বলে জামায়াতে শরিক হবেন। ফজর, মাগরিব ও এশার নামাজের ক্ষেত্রে চুপ করে দাঁড়িয়ে থাকবেন। জোহর ও আসরের নামাজের ক্ষেত্রে কেবল ‘সানা’ (সুবহানাকাল্লাহুম্মাৃ) পড়বেন এবং ইমামের আনুগত্য করবেন। ইমাম রুকুতে থাকাকালীন আগত মুসল্লি সোজা দাঁড়িয়ে নিয়ত

করে আল্লাহু আকবর বলে নামাজে সম্পৃক্ত হবেন এবং আরেকটি তাকবির (আল্লাহু আকবর) বলে দ্রুত রুকুতে চলে যাবেন। তবে রুকুতে যেতে দেরি হলে অর্থাৎ রুকুতে যেতে যেতে ইমাম দাঁড়িয়ে গেলে মুসল্লি ইমামের সঙ্গে সিজদা করবেন ঠিক, তবে তাকে ওই রাকাতটি আবার আদায় করতে হবে। এ ক্ষেত্রে ইমাম রুকু শেষ করে সিজদায় গেলে, পরে এসে কেউ কেউ একাকি রুকু আদায় করে ইমামের সঙ্গে সিজদায় সম্পৃক্ত হয়ে মনে করেন রাকাত পেয়ে গেছেন।

পরে ওই রাকাত আদায় করেন না। এতে ওই ব্যক্তির নামাজ নষ্ট হয়ে যায়। কারণ ইমামের সঙ্গে রুকু না পেলে রাকাত পাওয়া হয় না। ছুটে যাওয়ার রাকাত আদায়ের নিয়ম হল, ইমাম প্রথম সালাম ফেরানোর পর দাঁড়িয়ে প্রথমে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বে। এক বা দুই রাকাত ছুটে থাকলে উভয় রাকাতেই সূরা ফাতেহা ও অন্য সূরা পড়বে। তিন বা চার রাকাত ছুটে থাকলে প্রথম দু’ রাকাতে সূরা মিলাবে, আর বাকি রাকাতে শুধু সূরা ফাতেহা পড়বে।

বৈঠকের ক্ষেত্রে শেষের দিকের অনুসরণ করবে, অর্থাৎ চার রাকাত বিশিষ্ট নামাজে দু’রাকাত না পেলে প্রথম রাকাতে বৈঠক করবে না দ্বিতীয় রাকাতে বৈঠক করবে। তিন রাকাত না পেলে প্রথম ও শেষ রাকাতে বৈঠক করবে, দ্বিতীয় রাকাতে করবে না। চার রাকাতই না পেলে স্বাভাবিক নিয়মে পড়বে। আর তিন রাকাত বিশিষ্ট নামাজে দু’রাকাত না পেলে দু’রাকাতেই বৈঠক করবে, আর তিন রাকাতই না পেলে স্বাভাবিক নিয়মে পড়বে। ছুটে যাওয়া নামাজ পড়ার সময় যদি এমন কোন ভুল হয় যা দ্বারা সাহু সেজদা লাগে তাহলে তাকেও সেজন্য সাহু সেজদা দিতে হবে। ইমাসের সাহু সেজদাকেও মাসুবক ব্যক্তি অনুশরণ করবেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin