শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন

আগামীকাল থেকে মসজিদে ৫ ওয়াক্ত নামাজ পড়া যাবে

Reporter Name
  • Update Time : বুধবার, ৬ মে, ২০২০
  • ৪২০ Time View

শর্ত সাপেক্ষে আগামীকাল জোহর থেকে দেশের সব মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে ৫ ওয়াক্ত ও তারাবিহ নামাজ পড়া যাবে। বুধবার, ধর্ম মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

এ তথ্য নিশ্চিত করে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ‘চলতি রমজান মাসে দেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি মসজিদে জামাতে নামাজ পড়ার জন্য উদগ্রীব হয়ে আছেন। দেশের শীর্ষ আলেম-উলামারা মুসল্লিদের মসজিদে নামাজ পড়ার সুযোগ করে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানান। করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিজেদের বাঁচাতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে চলার প্রতিশ্রুতি দেন। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় ধর্ম মন্ত্রণালয় এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।’

তিনি বলেন, ‘আগামীকাল জোহরের নামাজের পর থেকে সারাদেশের মসজিদে মুসল্লিরা নামাজ পড়ার সুযোগ পাবেন। তবে মসজিদে নামাজ পড়ার ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতর নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলাসহ ধর্ম মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্ট কিছু শর্তাবলী থাকবে। এসব শর্তাবলির কথা সারাদেশের মসজিদ পরিচালনা কমিটিকে জানিয়ে দেয়া হবে।’

এদিকে, দেশে করোনাভাইরাস প্রতিরোধ, নিয়ন্ত্রণের পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ড ক্রমান্বয়ে চালু করার কারিগরি নির্দেশনা দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিভিন্ন প্রতিষ্ঠান, স্থাপনা ও পেশার মানুষের জন্য এই কারিগরি নির্দেশনার একটি পুস্তিকা প্রণয়ন করেছেন করানো পরিস্থিতি মোকাবিলায় সহযোগিতার জন্য গঠিত আট সদস্যের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কমিটি।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা চীন ও অন্যান্য দেশের সংশ্লিষ্ট কারিগরি নির্দেশনাগুলো পর্যালোচনা করে এ ৩৪ পৃষ্ঠার পুস্তকের এই নির্দেশনা প্রণয়ন করেন।

করোনাভাইরাস পরিস্থিতি সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত (যেমন :- স্বল্প ঝুঁকি, মধ্যম ঝুঁকি ও উচ্চ ঝুঁকি) বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসা কেন্দ্র এবং ব্যক্তি পর্যায়ে ওই নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin