বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

অবশেষে জানা গেলো কবে থেকে চালু হবে গণপরিবহন

Reporter Name
  • Update Time : রবিবার, ৩ মে, ২০২০
  • ১২৫৮ Time View

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটিসহ দেশব্যাপী গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে গত ২৬ মার্চ থেকে। পরিস্থিতির উন্নতি না হওয়ায় সাধারণ ছুটিসহ গণপরিবহন চলাচল বন্ধ চার দফায় আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়।সেই মেয়াদ শেষ হচ্ছে আগামী মঙ্গলবার। এখও পর্যন্ত গণপরিবহন চলাচলের নতুন কোন নির্দেশনা আসছে না। সেই হিসেবে বুধবার থেকে গণপরিবহন চলাচলের সম্ভাবনা রয়েছে।জানা গেছে, আগামী ৫ মে’র পর থেকে রেল যোগাযোগ চালুর ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে রেলপথ মন্ত্রণালয়। করোনা পরিস্থিতিতে গত ২৬ মার্চ রেল চলাচল বন্ধ করা হয়। আস্তে আস্তে দেশে চলমান অঘোষিত লকডাউন শিথিল করার পথে হাঁটছে সরকার।

ইতোমধ্যেই পোশাক কারখানা চালুও করা হয়েছে। পর্যায়ক্রমে গণপরিবহন ও দূরপাল্লার বাসও চালু করা হবে।  এরপর সীমিতভাবে চালু করা হতে পারে আন্তঃনগর ট্রেন।সূত্র জানায়, সরকারের উচ্চপর্যায় থেকে সিদ্ধান্ত পেলেই ট্রেন চলাচল শুরু হবে। তবে আগামী ৫ মে’র পর সরকার অঘোষিত লকডাউন তুলে নিলে রেল চলাচল শুরু করার বিষয়ে প্রস্তুতি নিচ্ছে রেলপথ মন্ত্রণালয়।এরই অংশ হিসেবে সোমবার (২৭ এপ্রিল) রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামানের সভাপতিত্বে রেল ভবনে একটি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সরকারের সিদ্ধান্ত পেলে দুই দিনের মধ্যেই যাতে ট্রেন চালু করা যায়, সেই প্রস্তুতি নিয়ে রাখার বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

এদিকে, অর্থনীতির চাকা সচল রাখতে সী‌মিত আকা‌রে পোশাক কারখানা খোলা হ‌য়ে‌ছে। আগামী ২ মে থেকে পর্যায়ক্রমে সব কারখানা চালু করা হবে। ত‌বে শ্রমিকদের এখনই গ্রাম থেকে না ফেরার পরামর্শ দিয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।চাকরি বাঁচাতে ঢাকা ও নারায়ণগঞ্জে নিজ নিজ কর্মস্থলে ছুটছেন শ্রমজীবী মানুষরা। সকাল থেকে শিমুলিয়া ঘাটে শ্রমজীবী মানুষের ঢল দেখা গেছে।

সূত্র-বার্তা বাজার

আরো পড়ুন

ঈদের আগেই বেতন নিয়ে বড় সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

নতুন এমপিওভুক্ত এক হাজার ৬৩৩টি স্কুল ও কলেজের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এর মধ্যেই সুখবর দিলেন শিক্ষামন্ত্রী। জানা গেছে, ঈদের আগেই বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা। মে মাস থেকেই তাদের এমপিও কার্যকর করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মে মাসের শুরু থেকেই শিক্ষকদের এমপিও আবেদন প্রক্রিয়া করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল একাধিক সূত্র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মক’র্তারা জানিয়েছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নির্দেশনা দিয়েছেন ঈদের আগেই শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার। আম’রা সে অনুযায়ী কাজ করছি। প্রথমে মাদ্রাসাগুলোকে এমপিও কোড দেয়া হবে। তারপর শিক্ষক-কর্মচারীদের আবেদন গ্রহণ করা হবে। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা আমরা জানিয়ে দেবো।

ঘূর্ণিঝড় ‘আম্ফান’ নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

ঢাকাসহ দেশের বেশির ভাগ স্থানে আজ শুক্রবার বৃষ্টি আরও বাড়তে পারে। সেই সঙ্গে দমকা হাওয়া ও বজ্রপাতও হতে পারে। বাংলাদেশের উপকূল থেকে দূর সমুদ্রে ঘূর্ণি বাতাস প্রবল হতে শুরু করলেও এখনো জন্ম নেয়নি ঘূর্ণিঝড় আম্ফান। স্যাটেলাইট থেকে পাওয়া বিভিন্ন ছবি ও ভিডিও বিশ্লেষণ করে আবহাওয়াবিদরা বলছেন, প্রবল হতে থাকা ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড় হয়ে উঠতে আরও কয়েকদিন সময় লাগতে পারে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম  বলেন, শুক্রবার বৃষ্টি বাড়তে পারে। আর শুক্র বা শনিবারের মধ্যে আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সব লক্ষণ আছে।

এছাড়া আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে, আগামী কয়েকদিন বৃষ্টির এই ধারা অব্যাহত থাকতে পারে। বিশেষ করে দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টি বেশি হতে পারে। বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় আসছে। তার নাম ‘আম্ফান’।

৩০ এপ্রিলের কাছাকাছি সময় দক্ষিণ আন্দামান সাগর ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছের স্থানে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে, অর্থাৎ শনিবারের মধ্যে তা ঘূর্ণিঝড় আম্ফানে পরিণত হতে পারে। এটি ৩ থেকে ৫ মে তারিখের মধ্যে মিয়ানমার ও বাংলাদেশের কক্সবাজার–চট্টগ্রাম উপকূলের দিকে আঘাত হানতে পারে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin