শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

করোনার বিস্তার ঠেকাতে ১০টি আলাদা ওষুধ আছে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১ মে, ২০২০
  • ৩৯১ Time View

করোনাভাইরাস কোনো মানুষের শরীরে প্রভাব বিস্তার করা ঠেকাতে কার্যকর অন্তত ১০টি আলাদা ওষুধ আগে থেকেই রয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের গবেষকরা।

বিজ্ঞানিরা বলছেন, ভাইরাসগুলো যখন কোনো দেহের অভ্যন্তরে প্রবেশ করে, তখন কোষে সংক্রমণ ঘটিয়ে নিজের বহু অনুলিপি তৈরি করে। তবে কিছু ওষুধ ব্যবহারের ফলে ভাইরাসের কার্যকলাপ ঠেকানো যায়।

বিজ্ঞানিরা বলছেন, কোষের মধ্যে ভাইরাসের কার্যকলাপ ঠেকানোর অন্তত ৪৭টি ওষুধ পরীক্ষা করে দেখা হয়েছে। তার মধ্যে অন্তত ১০টি করোনাভাইরাস দুর্বল করে দিতে সক্ষম।

রোগীর শরীরে করোনাভাইরাসকে দুর্বল করে দেওয়ার ওষুধের ব্যাপারে পরীক্ষা চালানোর পাশাপাশি করোনা আক্রান্তদের সারিয়ে তোলার উপায়ও খুঁজেছেন গবেষকরা। তাদের দাবি, মার্কিন ওষুধ রেমডেসিভির তুলনামূলক বেশি কাজে দিচ্ছে।

গতকাল বৃহস্পতিবার ন্যাচার জার্নালে গবেষণাটির ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। তাতে এসব তথ্য উল্লেখ করা হয়।

গবেষকরা বলছেন, অ্যালার্জির ওষুধ ইনগ্রেডিয়েন্ট, ক্লেমাস্টিন; সিজোফ্রেনিয়ার ওষুধ হালোপেরিডল এবং ম্যালেরিয়ার ওষুধ হাইড্রো- অক্সিক্লোরোকুইন করোনাভাইরাসকে দুর্বল করে দেওয়ার ব্যাপারে কার্যকর। তবে হাইড্রো-অক্সিক্লোরোকুইন ব্যবহারের ফলে হার্টের সমস্যায় ভুগতে থাকা ব্যক্তিদের ওপর বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে।

গবেষকরা আরো বলেছেন, পরীক্ষামূলক রাসায়নিক পিবি২৮ হাইড্রো- অক্সিক্লোরোকুইনের চেয়ে ভাইরাস দুর্বল করে দেওয়ার ক্ষেত্রে ২০ গুণ বেশি কার্যকর। সূত্র : ফা্রন্স টোয়েন্টিফোর

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin