বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে করোনার ওষুধের ট্রায়ালে সাফল্য

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
  • ৬২৪ Time View

নভেল করোনাভাইরাস সংকটে যখন খাবি খাচ্ছে বিশ্ব, তখন রেমদেসিভির নামের একটি অ্যান্টিভাইরাল ওষুধ আশার আলো দেখাচ্ছে। মার্কিন বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা গ্লিড সায়েন্সেসের তৈরি এ ওষুধ ক্লিনিক্যাল ট্রায়াল বা তৃতীয় পর্যায়ের পরীক্ষাতেও সফল হয়েছে বলে দাবি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ সাফল্যকে প্রশংসায় ভাসিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনা-বিষয়ক টাস্ক ফোর্সের অন্যতম কর্তাব্যক্তি ও শীর্ষ মার্কিন স্বাস্থ্য কর্মকর্তা অ্যান্থনি ফসিও।

গ্লিড সায়েন্সেসের পক্ষ থেকে তরফে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত রোগীদের রেমদেসিভির ওষুধটি প্রয়োগ করে দেখা গেছে রোগীর অবস্থার উন্নতি হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গ্লিড সায়েন্সেস বলছে, তাদের তৈরি ওষুধটি করোনায় আক্রান্তদের যত দ্রুত দেওয়া গেছে, তত তাড়াতাড়ি রোগীর অবস্থার উন্নতি হয়েছে। যাঁদের ওষুধটি দেরি করে দেওয়া হয়েছে, তাঁদের চেয়ে দ্রুত উন্নতি হয়েছে যাঁদের ওষুধটি শুরুতেই প্রয়োগ করা হয়েছে। করোনার সম্ভাব্য ওষুধটির খবরে গতকাল বুধবার একলাফে পাঁচ শতাংশ বেড়ে যায় গ্লিড সায়েন্সেসের শেয়ারদর।

বায়োফার্মাসিউটিক্যাল সংস্থাটি জানিয়েছে, রেমদেসিভির ওষুধ প্রথমেই প্রয়োগে ৬২ শতাংশ রোগী হাসপাতাল থেকে ছাড়া পেয়ে গেছে। সেখানে যাদের একটু দেরিতে ওষুধটি দেওয়া হয়েছে, সে ৪৯ শতাংশ রোগীর অবস্থার উন্নতিও দেরিতে হচ্ছে।

জানা গেছে, ৩৯৭ জন রোগীর ওপর পরীক্ষামূলক প্রয়োগ করা হয় ওষুধটি পাঁচ দিন ও ১০ দিনের ডোজে। এমন রোগীদেরই ওষুধটি দেওয়া হয়, যাদের অবস্থা বেশ শোচনীয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin