শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন

করোনা পরীক্ষার সরকারি গোপন তালিকা ফেসবুকে

Reporter Name
  • Update Time : রবিবার, ১৯ এপ্রিল, ২০২০
  • ১০০৫ Time View

মাদারীপুরে করোনা ভাইরাসের পরীক্ষার জন্য নমুনা দেয়া ১০ জনের নাম-ঠিকানাসহ একটি কাগজ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের স্বাক্ষরিত একটি তালিকা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তা দ্রুত ছড়িয়ে পড়েছে। সরকারিভাবে এই তথ্য গোপনের কথা থাকলেও সামাজিক মাধ্যমে প্রকাশের পর বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে অনেক পরিবার।

ফেসবুকে ছড়িয়ে পড়া তালিকাটিতে দেখা গেছে, গত ১২ এপ্রিল মাদারীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার স্বাক্ষরিত একটি পত্র জেলার সিভিল সার্জন বরাবর পাঠানো হয়। সদর উপজেলার ১০ জনের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার নাম-ঠিকানা-বয়সসহ সেই তালিকা এখন সবার হাতে হাতে। ছড়িয়ে পড়া তালিকার সবাই করোনা ভাইরাসে আক্রান্ত না হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে চলে আসায় বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন তারা।

জানা গেছে, একশ্রেণির মানুষ এই তালিকাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অব্যবহার করছে। তারা তালিকাটি ফেসবুকে আপলোড করছে আবার ম্যাসেঞ্জারে বিভ্রান্তিকর তথ্য লিখেছে। ওই তথ্যে উল্লেখ করা হয়েছে, মাদারীপুরে গত ২৪ ঘণ্টায় করোনায় ১০ জন শনাক্ত হলেও মাত্র ৩ জনের নাম প্রকাশ করা হয়েছে। যার প্রমাণ হিসেবে তারা এই পত্রটির কথা উল্লেখ করেছেন। অথচ ওই তালিকায় শুধুমাত্র করোনা পরীক্ষার জন্য নমুনা দেয়া ব্যক্তিদের তথ্য রয়েছে মাত্র।

মাদারীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইকরাম হোসেনের দাবি, তাদের অফিস থেকে এমন কোন তালিকা প্রকাশ করা হয়নি। তবে, কেউ বিভ্রান্তি ছড়ালে প্রশাসনের উচিৎ তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া।

এদিকে জেলা সিভিল সার্জন ডা. শফিকুল ইসলাম জানান, করোনা মোকাবেলায় মাদারীপুরের উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। কিন্তু সরকারি কাগজ কিভাবে ফেসবুকে ছড়ানো হয়েছে সেটা তদন্ত ছাড়া বলা যাচ্ছে না। সবার উচিৎ সচেতন হওয়া। কি কারণে এই তালিকা ফেসবুকে ছড়ানো হয়েছে বিষয়টি যাছাইয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। আর এই তালিকা দিয়ে গুজব কিংবা আতঙ্ক না ছড়ানোর অনুরোধ জানান তিনি।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ বদরুল আলম মোল্লা জানান, গুজব ছড়ানো ব্যক্তি কাউকেই ছাড় দেয়া হবে না। করোনা ভাইরাসের সঠিক তথ্য একমাত্র স্বাস্থ্য বিভাগ ঘোষণা দিবেন। যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে এই করোনা ভাইরাস নিয়ে কেউ বিভ্রান্তি ছড়ায় তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 bhabisyatbangladesh
Developed by: A TO Z IT HOST
Tuhin