মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৩:৪৯ অপরাহ্ন

মুনের দলকে জিতিয়ে দিয়েছে করোনা

Reporter Name
  • আপডেট : শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
  • ৩৯ পড়েছেন

দক্ষিণ কোরিয়ার জাতীয় নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছে বর্তমান প্রেসিডেন্ট মুন জে-ইনের দল। দক্ষিণ কোরিয়া হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যেখানে করোনাভাইরাস মহামারির মধ্যেও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

কোভিড-১৯ মহামারি মোকাবেলায় সাফল্যের কারণে দেশটি আন্তর্জাতিকভাবে বেশ প্রশংসিত হচ্ছে। ধারণা করা হচ্ছে, সরকারের এই সাফল্যই অতি সাম্প্রতিক নির্বাচনে প্রেসিডেন্ট মুনকে এত বড় রাজনৈতিক বিজয় এনে দিয়েছে।

সামাজিক দূরত্ব বজায় রাখার মতো নিরাপত্তামূলক কিছু কঠোর ব্যবস্থার মধ্যেই দেশটিতে গত বুধবার (১৫ এপ্রিল) এই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনী ফলাফলে দেখা যাচ্ছে, পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট মুনের দল ডেমোক্রেটিক পার্টি ৩০০ আসনের মধ্যে ১৬৩টি আসন পেয়ে বিজয়ী হয়েছে। এই দলটিরই আরেকটি সহযোগী সংগঠন প্ল্যাটফর্ম পার্টি আরো ১৭টি আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

সেই হিসেবে পার্লামেন্টে সরকারি দলের মোট আসন সংখ্যা গিয়ে দাঁড়াবে ১৮০তে।

বুধবারের ওই নির্বাচনে দেশের মোট ৩৫টি দল অংশ নিয়েছিল। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে বামপন্থী ডেমোক্রেটিক পার্টি ও রক্ষণশীল বিরোধী দল ইউনাইটেড ফিউচার পার্টির মধ্যে।

দক্ষিণ কোরিয়ায় গত ১৬ বছরের ইতিহাসে এই প্রথম বামপন্থী দলগুলো এরকম একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলো। কিন্তু মাত্র কিছু দিন আগেও প্রেসিডেন্ট মুন-জে ইনের সরকারের জনপ্রিয়তায় ব্যাপক ভাটা পড়েছিল। কিন্তু করোনাভাইরাস বিস্তার রোধে তার সরকারের গৃহীত কিছু পদক্ষেপ মুনের জনপ্রিয়তায় জোয়ার তৈরি করেছে। যার প্রমাণ এবারের জাতীয় নির্বাচন।

আর করোনা ঠেকাতে মুন সরকারের গৃহীত পদক্ষেপগুলো বিশ্বজুড়ে প্রশংসা পেয়েছে এবং অনেক দেশই তা অনুসরণ করতে শুরু করেছে। দেশটিতে এ পযন্ত করোনায আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। এদের মধ্যে সেরে উঠেছে প্রায় ৮ হাজার মানুষ, ৭ হাজার ৮২৯ জন। আর মারা গেছে মাত্র ২৩০ জন।

করোনা ঠেকানোর এই সফলতাই প্রেসিডেন্ট মুনের দলকে ফের ক্ষমতায় এনেছে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ