করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে যে দেশে সেই ইতালিতে রোববার গত দুই সপ্তাহের মধ্যে সর্বনিম্ন সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া টানা দুইদিন আশঙ্কাজনক অবস্থায় থাকা কোভিড-১৯ রোগীর হারও কমেছে দেশটিতে।

ভাইরাসটিতে রোববার মারা গেছে ৫২৫ জন। এর আগে শনিবার প্রাণ হারিয়েছিল ৬৮১ জন। শুক্রবার এ সংখ্যা ছিল ৭৬৬ জন। বৃহস্পতিবার মোট প্রাণ হারিয়েছিল ৭৬০ জন। বুধবার প্রাণহানির সংখ্যা ছিল মোট ৭২৭ জন। ইতালিতে এ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা ১৫ হাজার ৮৮৭ জন।

একদিনে নতুন আক্রান্ত চার হাজার ৩১৬ জন। দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা তিন হাজার ৯৭৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮১৮ জন। চিকিৎসাধীন ৯১ হাজার ২৪৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা এক লাখ ২৮ হাজার ৯৪৮ জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি।

বিশেষজ্ঞরা বলছেন, ইতালিতে করোনা তার সর্বোচ্চ সংক্রমণ ঘটিয়েছে। সংক্রমণের চূড়ায় ওঠার পর দেশটিতে করোনা এখন তার সংক্রমণের হ্রাস টানা শুরু করবে। বর্তমানে ইউরোপ করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র থাকলেও যুক্তরাষ্ট্র হবে পরবর্তী কেন্দ্র। দেশটির সাম্প্রতিক পরিস্থিতিও এই আশঙ্কাকেই জোরালো করছে।