বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৩:১০ পূর্বাহ্ন

করোনাভাইরাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি হয়নি

Reporter Name
  • আপডেট : সোমবার, ৯ মার্চ, ২০২০
  • ৮৩ পড়েছেন

বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর ফাঁস হওয়ার পর থেকেই আতঙ্ক আর উদ্বিগ্ন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। ফলে অভিভাবকরা দাবি তুলেছেন, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার।

এ ব্যাপারে সোমবার রাজধানীর একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, করোনা আতঙ্কে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার মতো কোনো পরিস্থিতিই তৈরি হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনো ধরনের নির্দেশনা দেয়া হলে তা বাস্তবায়ন করা হবে।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এখনই তারা কিছু ভাবছেন না বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, ‘আমরা সব ধরনের সতকর্তামূলক ব্যবস্থা গ্রহণ করব, তবে এখনই প্রাথমিক স্কুল বন্ধের কথা ভাবছি না।’

প্রসঙ্গত, রোববার (৮ মার্চ) বিকেলে নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

ওই ব্রিফিং আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, ‘করোনাভাইরাসে আক্রান্ত তিন রোগী শনাক্ত হলেও এটা দ্রুত ছড়িয়ে পড়বে না। কারণ আমরা ব্যবস্থা নিয়েছি, রোগীকে দ্রুত শনাক্ত করে তাকে আইসোলেট করেছি।’

তিনি আরও বলেন, ‘দেশের স্কুল-কলেজ বন্ধ করে দেয়ার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি। এমনকি প্রত্যেকের মাস্ক পরে ঘুরে বেড়ানোরও কোনো দরকার নেই।’

জানা গেছে, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাদের সঙ্গে থেকে তৃতীয়জন করোনায় আক্রান্ত হন। আক্রান্ত সবাই একই পরিবারের সদস্য। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে উৎপত্তি হয় করোনাভাইরাসের। পরে চীনের অন্যান্য প্রদেশ এবং বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়ে। এর আগে ভারত ও পাকিস্তানেও করোনায় আক্রান্ত রোগীর খবর পাওয়া যায়। কিন্তু বাংলাদেশে রোগী শনাক্ত হওয়ার ঘটনা এই প্রথম।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ