বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০১:৫৩ পূর্বাহ্ন

আগামীকাল নারী দিবস উপলক্ষে নানা কর্মসূচি

Reporter Name
  • আপডেট : শনিবার, ৭ মার্চ, ২০২০
  • ৭৬ পড়েছেন

‘আন্তর্জাতিক নারী দিবস’ আগামীকাল রোববার (৮ মার্চ)। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি বিভিন্ন কর্মসূচিতে দিবসটি উদযাপিত হবে। এ উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ হচ্ছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, রোববার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের মূল অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে থাকবেন বলে আশা করা হচ্ছে।

আন্তর্জাতিক নারী দিবস পালনের লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। বাংলাদেশে নারী উন্নয়নে অসামান্য অগ্রগতি, সমতা সৃষ্টি, বৈষম্য হ্রাস, নারীর ক্ষমতায়ন, বাল্যবিয়ে বন্ধে সচেতনতা বৃদ্ধি, নারীর সুরক্ষা নিশ্চিত ও সব ধরনের সহিংসতা বন্ধে ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন, স্যুভেনির প্রকাশিত ও প্রদর্শিত হবে।

এছাড়া আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে ১৬-১৮ মার্চ দেশজুড়ে তিন দিনব্যাপী ‘নারী উন্নয়ন মেলা’ আয়োজন করা হবে।

দিবসটি উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে রোববার বিকেল সাড়ে ৪টায় ‘নারী উন্নয়নে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি থাকবেন। এতে কথা সাহিত্যিক সেলিনা হোসেনকে সম্মাননা দেয়া হবে।

এদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে দিবসটি উপলক্ষে বেলা ১১টায় ডিআরইউ চত্বর থেকে একটি র‌্যালি বের হবে। পরে ডিআরইউ নারী সদস্য ও সব সদস্যদের পরিবারের নারীদের জন্য ব্রেস্ট স্ক্রিনিং ও ব্রেস্ট ক্যান্সার সচেতনতামূলক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আগামী ১১ মার্চ ডিআরইউয়ের উদ্যোগে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নারী সদস্যদের বিশেষ সংকলন ‘কণ্ঠস্বর’ এর বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হবে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ